আজ খবর ডেস্ক: কলকাতার “ফুসফুস” ময়দান। কলকাতার ইট কাঠ পাথরের জঙ্গলে একটু চোখের আরাম, সবুজের গালিচা। নাগরিক দূষণ এড়াতে এটুকুই এখনও টিকে আছে। এবার কি তাতেও কোপ পড়বে?


কলকাতার ময়দানে গাড়ি পার্ক করা নিয়ে বেশ কয়েকদিন ধরেই বিতর্ক চলছে। একদিকে পরিবেশপ্রেমীদের জনস্বার্থ মামলা আর অন্যদিকে মধ্য কলকাতার বিভিন্ন এলাকায় গাড়ি পার্ক করার জায়গার অভাব। একদিকে পরিবেশ দূষণের আশঙ্কা আর অন্যদিকে শহরের কিছু অংশের মানুষের সুবিধা করে দেওয়ার ব্যবস্থা।

কলকাতার এই ময়দান চত্বরে প্রথম থেকেই গাড়ি পার্কিংয়ে সায় নেই একাংশের।
প্রথমে কলকাতা হাই কোর্টের নির্দেশে গঠিত হয় উচ্চ পর্যায়ের একটি কমিটি। সেই কমিটির বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছেন সদস্যরা। মঙ্গলবার বৈঠকের বিবরণী আদালতে জমা দিয়ে এমনটাই জানালেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর।

ময়দান এলাকায় গাড়ি পার্কিং করা যাবে না এই মর্মে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছিল হাই কোর্ট। ওই মামলার প্রেক্ষিতে সেনাবাহিনী, কলকাতা পুরসভা (KMC), পিডব্লিউডি (PWD), কলকাতা পুলিশ ও রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি ও গঠন করেছিল হাইকোর্ট (Calcutta High court)।
গত ২৮ ডিসেম্বর ২০২১, ওই কমিটির বৈঠক হয়। সেখানে দূষণ, গাড়ি পার্কিং-সহ ময়দান এলাকার একাধিক বিষয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়। তবে সামগ্রিক বিষয় নিয়ে কমিটির বৈঠকের সিদ্ধান্ত সর্বসমক্ষে আনতে নারাজ কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল।

অন্য দিকে, ডালহৌসি ক্লাবের পক্ষ থেকে ওই এলাকায় গাড়ি পার্কিং করতে চেয়ে আদালতে আবেদন জানান হয়।
আজ অর্থাৎ মঙ্গলবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানায়, আগামী ১৫ মার্চ আদালত সমস্ত বিষয় খতিয়ে দেখে বিভিন্ন ক্লাব, ময়দানে পার্কিং করতে পারবে কি না সেই সিদ্ধান্ত জানাবে আদালত।


আপাতত সেদিকেই তাকিয়ে রয়েছেন শহরের পরিবেশ প্রেমীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *