আজ খবর ডেস্ক- স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এক্স-রে (X-ray) ব্যবহার করে একটি যুগান্তকারী কৃত্রিম বুদ্ধিমত্তা-সক্ষম (Artificial Intelligence) কোভিড নির্ণয় পরীক্ষা তৈরি করেছেন যা অল্প সময়ের মধ্যে 98 শতাংশ সঠিক ফলাফল দিতে সক্ষম।

ইউনিভার্সিটি অফ দ্য ওয়েস্ট অফ স্কটল্যান্ডের (UWS) গবেষকরা স্বাস্থ্যসেবা কর্মীদের সহায়তা করার জন্য এআই প্রোগ্রামটি তৈরি করেছেন।

ইউডাব্লুএস-এর স্মার্ট এনভায়রনমেন্টস রিসার্চ সেন্টারের অ্যাফেক্টিভ অ্যান্ড হিউম্যান কম্পিউটিং-এর ডিরেক্টর প্রফেসর নাঈম রমজান, এই প্রকল্পের পিছনে তিন-জনের দলকে নেতৃত্ব দিয়েছেন। রমজান ছাড়াও, এতে গ্যাব্রিয়েল ওকোলো এবং ডাঃ স্ট্যামোস কাটসিগিয়ানিস জড়িত ছিলেন।

বিজ্ঞানীরা দাবি করেছেন যে প্রোগ্রামটি একটি আরটিপিসিআর (RT-PCR) পরীক্ষার চেয়ে দ্রুত ভাইরাস সনাক্ত করতে সক্ষম কারণ আরটিপিসিআরে সাধারণত রিপোর্ট আসতে প্রায় দু ঘন্টা সময় লাগে।

এটা কিভাবে কাজ করে?

এই পদ্ধতিতে এক্স-রে প্রযুক্তির সাহায্যে কোভিড রোগী, সুস্থ ব্যক্তি এবং ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের প্রায় 3,000 চিত্রের ডাটাবেসের সাথে স্ক্যানগুলি তুলনা করা হবে। তারপর, AI প্রক্রিয়া একটি অ্যালগরিদম (Algorithm) ব্যবহার করে ভিজ্যুয়াল চিত্র বিশ্লেষণ করে রোগ নির্ণয় করবে।

রমজান বলেন, “কোভিড-19 (Covid 19) শনাক্ত করতে পারে এমন একটি দ্রুত এবং নির্ভরযোগ্য প্রক্রিয়ার অনেক আগে থেকেই প্রয়োজন ছিল এবং এটি ওমিক্রন ভেরিয়েন্টের উত্থানের সাথে আরও বেশি জরুরী হয়ে উঠেছে। এই কৌশলটি দ্রুত ভাইরাস সনাক্ত করতে সহজলভ্য প্রযুক্তি ব্যবহার করে।”

কোভিড -19 উপসর্গগুলি সংক্রমণের প্রাথমিক পর্যায়ে এক্স-রেতে বোঝা যায় না। তাই, প্রধান বিজ্ঞানীর মতে, গুরুত্বপূর্ণ বিষয় এই যে, প্রযুক্তিটি এই মুহূর্তে আরটিপিসিআর পরীক্ষার সম্পূর্ণ বিকল্প হতে পারে না।

“তবে, এটি এখনও ভাইরাসের বিস্তার কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, বিশেষ করে যখন আরটিপিসিআর পরীক্ষা সহজলভ্য নয়,” তিনি বলেন, ভাইরাসের গুরুতর ক্ষেত্রে নির্ণয় করার সময় এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সম্ভাব্য জীবন রক্ষাকারী হিসাবে প্রমাণিত হতে পারে।

এদিকে, UWS-এর রিসার্চ, ইনোভেশন এবং এনগেজমেন্টের ভাইস-প্রিন্সিপাল প্রফেসর মিলান রাডোসাভলজেভিক বলেছেন, “এটি সম্ভবত গেম চেঞ্জার গবেষণা। এটি উদ্দেশ্যমূলক, প্রভাবশালী কাজের আরেকটি উদাহরণ যা মহামারী জুড়ে ইউডাব্লুএস-এ চলছে, কোভিড19-এর বিরুদ্ধে লড়াইয়ে একটি প্রকৃত পার্থক্য তৈরি করেছে। আমাদের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদদের দ্বারা প্রদর্শিত উদ্ভাবনের জন্য আমি অবিশ্বাস্যভাবে গর্বিত, কারণ তারা জরুরী বাস্তব সমস্যার সমাধান খুঁজে বের করার জন্য প্রচেষ্টা চালায়।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *