আজ খবর ডেস্ক- দীর্ঘদিন ধরেই অরুণাচল প্রদেশ কে কেন্দ্র করে চিন-ভারত বিরোধ অব্যাহত।
গত ১৮ই জানুয়ারি অরুণাচলের জিড়ো এলাকার বাসিন্দা, ১৭ বছর বয়সি মিরাম তারমকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রমের কারণে বন্দি করে চীনের “লাল ফৌজ”।
এই যুবকের বিরুদ্ধে বেআইনি ভাবে দেশীয় সীমানা অতিক্রমের অভিযোগ ওঠে। যদিও, যুবকের পরিবার সূত্রে জানান হয়, না জেনে বুঝেই এহেন কান্ড ঘটিয়েছেন ওই যুবক।

গোটা বিষয়টি ভারতীয় সেনাদের গোচরে আসার পরই ভারতীয় সেনার তরফে অবিলম্বে একটি হটলাইনের মাধ্যমে পিএলএ-র সঙ্গে যোগাযোগ করা হয়।
দিল্লি সূত্রে খবর, সেই কথোপকথনে বিধি মেনে অপহৃত তরুণকে খুঁজে বের করে, তাকে দেশে ফিরিয়ে দেওয়ার আবেদন করা হয়।

আজ অর্থাৎ বুধবার ৭৩তম প্রজাতন্ত্র দিবসের দিন ‘হটলাইন’-এ সরাসরি বার্তা বিনিময় হল ভারতীয় সেনাবাহিনী এবং চিনের পিপলস লিবারেশন আর্মি-র (PLA) মধ্যে।
কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু পরে সংবাদ মাধ্যমে জানান যে, এই কথোপকথনে পিএলএ অরুণাচল প্রদেশ থেকে অপহরণ করা ১৭ বছর বয়সি তরুণকে শীঘ্রই ভারতের হাতে তুলে দেওয়ার ইঙ্গিত দিয়েছে।

তিনি জানান, “প্রজাতন্ত্র দিবসে পিএলএ-এর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর হটলাইনে কথা হয়েছে। পিএলএ ভারত থেকে অপহৃত হওয়া তরুণকে দেশে পাঠানোর ইঙ্গিত দিয়েছে। তারা এই তরুণকে হস্তান্তরের জন্য একটি নির্দিষ্ট জায়গার পরামর্শও দিয়েছে। শীঘ্রই হস্তান্তরের তারিখ এবং সময় জানানো হবে।’’

দীর্ঘ কয়েক দশক ধরে চলতে থাকা কূটনৈতিক বিবাদের মধ্যেই এসেছে এই “সুখবর”। ওয়াকিবহাল মহল বলছে, চিন যে সৌজন্য দেখাল তা অতীতে দেখাতে পারেনি পাকিস্তান। ফলে কুলভুষণ যাদবের মত পরিস্থিতি হওয়ার হাত থেকে বেঁচে গেলেন অরুণাচল প্রদেশের এই যুবক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *