আজ খবর ডেস্ক- সারা বিশ্ব যখন কোভিড১৯-এর বিভিন্ন রূপের সাথে লড়াই করছে, তখন চিনা গবেষকদের একটি নতুন সমীক্ষা দাবি করেছে যে এক ধরণের করোনভাইরাস, নিওকভ ( NeoCov), যা দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মধ্যে ছড়িয়ে পড়ে যদি এটি আরও পরিবর্তিত হয় তবে ভবিষ্যতে মানুষের জন্য বিপদ হতে পারে।

চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস এবং উহান ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা পরিচালিত এই গবেষণার ফলাফলগুলি বিশ্বজুড়ে একট আশঙ্কা তৈরি করেছে। গুগল অনুসারে, ভারতে “নিওকভ”, শুক্রবারের মধ্যে শীর্ষস্থানীয় অনুসন্ধান শব্দে পরিণত হয়েছে।

বিপদের পরিপ্রেক্ষিতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (WHO), শুক্রবার একটি বিবৃতি জারি করে বলেছে যে, এই ভাইরাসটি মানুষের জন্য ঝুঁকিপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য আরও গবেষণার প্রয়োজন।

NeoCov হল মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম করোনভাইরাস (MERS-CoV) এর সাথে যুক্ত একটি ভাইরাসের রূপ, যা সাতটি পরিচিত করোনার মধ্যে একটি যা মানুষকে সংক্রামিত করতে পারে। গত দশকের প্রথমদিকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং দক্ষিণ কোরিয়াতে MERS-CoV-এর বেশ কয়েকটি ঘটনা রেকর্ড করা হয়েছে। WHO এর মতে, MERS-CoV সংক্রমণে মৃত্যুর হার 35 শতাংশ।

বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে NeoCov নতুন ভাইরাস নয় এবং ২০১৩ সালে, দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মধ্যে MERS CoV-এর পূর্বপুরুষদের সনাক্ত করা হয়েছিল। তবে, NeoCov এখনও পর্যন্ত একজন মানুষকে সংক্রমিত করেনি।

গবেষণায় বলা হয়েছে যে, NeoCoV এখনও পর্যন্ত শুধুমাত্র বাদুড়ের মধ্যে পাওয়া গেছে এবং ভাইরাসের রূপটি শুধুমাত্র তখনই মানুষকে সংক্রমিত করতে পারে যদি এটি একটি নির্দিষ্ট ধরণের (T510F) মিউটেশনের মধ্য দিয়ে যায়।
সুতরাং, NeoCoV নিয়ে মানুষের এখনই উদ্বেগের কোন কারণ নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *