আজ খবর ডেস্ক- শোবার আগে আপনি যা পান করেন তা আপনাকে রাতে ভালো ঘুম হতে সাহায্য করতে পারে। এখানে কিছু পানীয় রয়েছে যা আপনি বাড়িতেই তৈরি করতে পারেন এবং যা আপনাকে আরও ভাল ঘুমোতে সাহায্য করবে।

১) চেরির রস

চেরি হল এক ধরণের ফল যার প্রকার ভেদের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের স্বাদ হয়। এগুলি হলুদ, লাল এবং বেগুনি সহ বিভিন্ন রঙের হয় এবং মিষ্টি, টার্ট বা টক হতে পারে। চেরিতে থাকা ট্রিপটোফ্যান উপাদান আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

২) ক্যামোমাইল চা

ক্যামোমাইল একটি ফুল যা দেখতে অনেকটা ডেইজির মতো এবং এটি Asteraceae পরিবারের অন্তর্গত। এই উদ্ভিদের চা শতাব্দী ধরে উপভোগ করে চলেছে মানুষ। এটি ঠান্ডা লাগার উপসর্গের উপশম করে, প্রদাহ হ্রাস করে এবং ত্বকের জন্য বেশ উপকারী। চা তৈরি করতে গরম জলে ক্যামোমাইল ফুল মিশিয়ে দিতে হয়।

৩) উষ্ণ দুধ

অনেক বিশ্বাসযোগ্য সংস্থা ভাল রাতের ঘুমের জন্য উষ্ণ দুধে খাওয়ার পরামর্শ দেয়, যা খুব উপকারী।

৪) কলা-বাদাম স্মুদি

এই স্মুদিতে থাকে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম, যা সারাদিনের শেষে আপনার ক্লান্তি দূর করে আপনাকে আরাম এবং শান্তি দিতে সহায়তা করে।

৫) পিপারমিন্ট চা

Lamiaceae বা পুদিনা ফ্যামিলি অন্তর্ভুক্ত পিপারমিন্ট-এর প্রয়োগ শক্তিশালী এবং উপকারী বলে মনে করা হয়। বহু যুগ ধরে, পিপারমিন্ট চিরাচরিত ওষুধে ব্যবহার করা হয়েছে। পিপারমিন্ট চায়ে অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং এমনকি অ্যান্টি-অ্যালার্জেনিক বৈশিষ্ট্য রয়েছে বলে মনে করা হয়।

বেশিরভাগ ঘুমের জন্য উপকারী পানীয়-ই মাত্র কয়েকটি সাধারণ উপাদান দিয়ে ৫ মিনিট বা তার কম সময়ে তৈরি করা যেতে পারে। কোনটি আপনাকে সবচেয়ে ভালো ঘুমোতে সাহায্য করে তা পরখ করতে, অবশ্যই উপরের পানীয়গুলি আপনাকে এক-এক করে ব্যবহার করে দেখতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *