আজ খবর ডেস্ক: পরকীয়া! অথবা “হানিট্র্যাপ”? এখনও নিশ্চিত নয় দেশ। তবে ঘটনা যথেষ্ট গুরুতর। জানা গিয়েছে, এক মহিলার সঙ্গে অশ্লীল ভিডিও চ্যাট করার অভিযোগে বাংলাদেশের এক কূটনীতিককে ঢাকায় ফিরিয়ে নেওয়া হয়েছে।
ওই কূটনীতিক কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনে(Bangladesh Deputy High Commission) কর্মরত ছিলেন।

*প্রতীকী ছবি*


যদিও ওই কূটনীতিক যে মহিলার সঙ্গে চ্যাট(chat) করছিলেন, তিনি আসলে কে, তা নিয়ে এখনও খানিকটা রহস্য রয়েছে।

এই অভিযোগ তদন্ত করা হচ্ছে বলে দূতাবাস সূত্রে খবর।
কলকাতায় বাংলাদেশের উপ রাষ্ট্রদূত তৌফিক হাসান সংবাদ মাধ্যমে জানিয়েছেন, “কিছুদিন আগে একটি ফেসবুক আইডি থেকে আমাদের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্টে(facebook messenger) মেসেঞ্জারের মাধ্যমে একটি ভিডিও পাঠানো হয়। ওই ভিডিওটি দেখেই আমরা জানতে পারি যে ডেপুটি হাই কমিশনে নিযুক্ত একজন কূটনীতিক এক নারীর সঙ্গে অশ্লীল চ্যাট করেছেন।


“বিষয়টা খুবই স্পর্শকাতর এবং একটি পত্রিকায় ঘটনাটা আসার ২৪ ঘণ্টার মধ্যেই ওই অফিসারকে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে” ।
ওই অফিসারকে ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে বদলির নির্দেশ এসেছে, তার কপিও একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। প্রত্যাশিত ভাবেই সেই নির্দেশে অবশ্য বদলির কোনও কারণ লেখা নেই।
শুধু বলা হয়েছে, ওই কূটনীতিককে কলকাতার দায়িত্বভার ত্যাগ করে অবিলম্বে ঢাকায় সদর দপ্তরে সশরীরে রিপোর্ট করতে হবে।
জানা গিয়েছে, ওই কূটনীতিক ইতিমধ্যেই ঢাকায় ফিরে গেছেন।

হাই কমিশনের কর্তারা বলছেন, ওই কূটনীতিক বাংলাদেশে ফিরে যাওয়ার পরে তদন্তের মুখোমুখি হয়েছেন। এও জানা যাচ্ছে যে বিষয়টির ব্যাপারে বাংলাদেশ প্রশাসনের শীর্ষ পর্যায় থেকেও কলকাতা উপ দূতাবাসের কাছে জানতে চাওয়া হয়েছে। এমনকি, ওই মহিলার সঙ্গে উল্লিখিত কূটনীতিকের ঠিক কতদিনের সম্পর্ক, সেই সম্পর্কের গভীরতা কতটা, কূটনীতিকের তরফে বাংলাদেশের কোনও গোপন তথ্য বা নথি পাচার করা হয়েছে কিনা, ইত্যাদি নানা বিষয়ে জিজ্ঞাসাবাদ ও তদন্ত চলছে।

বস্তুত, ঘর, পরিবার, পরিজন থেকে দূরে থাকা কূটনীতিকরা বহুবার এই ধরণের ঘটনায় যুক্ত হয়ে পড়েন। এমনটাই বলছেন প্রাক্তন কূটনৈতিক এবং সেনাবাহিনীর সঙ্গে যুক্ত থাকা একাংশ।
ভারতীয় সেনাবাহিনীতে ও “হানিট্র্যাপ” নতুন কিছু নয় বলে দাবি তাঁদের।

*প্রতীকী ছবি*


তবে এই ক্ষেত্রে সরাসরি বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্টে কেন এই ভিডিও চ্যাট পাঠানো হল, তা নিয়ে প্রশ্ন উঠছে। ঘটনায় যুক্ত থাকা মহিলার পরিচয় নিয়েও তদন্ত এগিয়েছে বলে সূত্রের খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *