আজ খবর ডেস্ক- অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার বাজেট বক্তৃতা শুরু করেছিলেন যারা COVID-19 মহামারীতে ভুগছিলেন তাদের প্রতি সহানুভূতি প্রকাশ করে। অর্থমন্ত্রী বলেছেন যে ভারতের প্রবৃদ্ধি অনুমান করা হয়েছে 9.2%, সমস্ত বড় অর্থনীতির মধ্যে সর্বোচ্চ। এখন পর্যন্ত তার বাজেট প্রস্তাবগুলি থেকে এখানে শীর্ষ ঘোষণাগুলি রয়েছে:

১) কৃষকদের প্রাকৃতিক চাষে গ্রহণ করার জন্য, রাজ্য সরকার এবং MSME-এর অংশগ্রহণের জন্য ব্যাপক প্যাকেজ চালু করা হবে।

২) ক্ষুদ্র ও মাঝারি খাতের আতিথেয়তা পরিষেবাগুলি এখনও ফিরে আসেনি, তাই, সরকার 50,000 টাকার বর্ধিত কভার সহ এই সেক্টরের জন্য 2023 সালের মার্চের মধ্যে ইসিজিএল পরিষেবা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

৩) স্কিলিং প্রোগ্রামগুলিকে পুনর্নির্মাণ করা হবে। আমাদের যুবকদের দক্ষতা, আপস্কিলিং এবং রিস্কিলিংয়ের জন্য ডিজিটাল দেশ ই-পোর্টাল চালু করা হবে।

৪) ‘ওয়ান ক্লাস ওয়ান টিভি চ্যানেল’ 12 থেকে 200টি টিভি চ্যানেলে উন্নীত করা হবে যাতে 1-12 শ্রেণী পর্যন্ত আঞ্চলিক ভাষায় সম্পূরক শিক্ষা প্রদান করা হয়।

৫) আইএসটিই স্ট্যান্ডার্ড সহ বিশ্বমানের মানের শিক্ষার জন্য শিক্ষার্থীদের অ্যাক্সেস দেওয়ার জন্য একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে।

৬) মানসিক স্বাস্থ্য পরামর্শের জন্য, একটি জাতীয় টেলি মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম চালু করা হবে।

৭) আমাদের সরকার সশস্ত্র বাহিনীতে আত্মনির্ভর ভারত প্রতিশ্রুতিবদ্ধ। 2021-22 সালে 58% থেকে 2022-23 সালের জন্য মূলধন সংগ্রহের বাজেটের 68% গার্হস্থ্য শিল্পের জন্য বরাদ্দ করা হবে, এফএম বলেছে।

৮) পলিসিলিকনের জন্য উচ্চ দক্ষতার মডিউল তৈরির জন্য PLI-এর জন্য 19,500 কোটি টাকা চিহ্নিত৷

৯) কৃষি বনায়নে আগ্রহী কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা হবে।

১০) 5-7% বায়োমাস পেলেটগুলি তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে সহ-ফায়ার করা হবে যার ফলে বার্ষিক 38 এমএমটি কার্বন ডাই অক্সাইড সাশ্রয় হবে।

১১) মূলধন ব্যয়ের জন্য ব্যয় পূর্ববর্তী বছরের থেকে 35.4% বেড়ে 2022-23 সালে 7.50 লক্ষ কোটিতে পৌঁছেছে।

১২) অর্থনীতিতে কার্বন ফুটপ্রিন্ট উদ্যোগ কমাতে সরকারী খাতের প্রকল্পগুলিতে সার্বভৌম সবুজ বন্ড জারি করা হবে।

উল্লেখযোগ্যভাবে, এই সংসদ অধিবেশনটি পাঁচটি রাজ্য – গোয়া, মণিপুর, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের নির্বাচনী প্রচারের মধ্যে অনুষ্ঠিত হচ্ছে। মাসের শেষের দিকে ভোটের সময়সূচী হওয়ার সাথে সাথে, 2022-23 সালের বাজেট জনবহুল পদক্ষেপগুলিতে আরও বেশি ফোকাস করবে কিনা তা দেখতে হবে।

এবারের বাজেটে নতুন কী আছে?

— ডিজিটাল বাজেট: 2021 সালে, প্রথমবারের মতো, ভারতে কেন্দ্রীয় বাজেট একটি ট্যাবলেট থেকে পড়া হয়েছিল। সংসদে বাজেট পেশ করার আগে প্রথাগত ছবিতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে একটি কমপ্যাক্ট লাল কেসে ডিভাইসটি বহন করতে দেখা গেছে। এ বছরও তা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

পূর্ববর্তী বছরগুলিতে, ব্রিটিশ ঐতিহ্যের সাথে সঙ্গতি রেখে অর্থমন্ত্রীরা বাদামী, লাল বা ট্যান ব্রিফকেসে বাজেট নথিপত্র বহন করতেন। এটি 2019 সালে পরিবর্তিত হয়েছিল, যখন নির্মলা সীতারামন তাদের একটি ঐতিহ্যবাহী বাহি খাতা বা কাপড়ের খাতা দিয়ে প্রতিস্থাপন করেছিলেন। অর্থমন্ত্রী বলেছিলেন, “আমি ভেবেছিলাম ব্রিটিশ হ্যাংওভার থেকে আমাদের এগিয়ে যাওয়ার, নিজেরাই কিছু করার সময় এসেছে।” “এবং ভাল, আমার পক্ষে বহন করাও সহজ।”

— মোবাইল অ্যাপে বাজেট: অর্থমন্ত্রী এই বছর “কাগজবিহীন আকারে” কেন্দ্রীয় বাজেট পেশ করবেন, সরকার 27 জানুয়ারী জানিয়েছে। পুরো বাজেট নথিটি আইন প্রণেতাদের জন্য ‘ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ’ নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশনে প্রকাশ করা হবে এবং ১ ফেব্রুয়ারি সংসদে তা উপস্থাপনের পর সাধারণ মানুষ।

অ্যাপটি 14টি কেন্দ্রীয় বাজেটের নথিতে সম্পূর্ণ অ্যাক্সেসের অনুমতি দেয়, যার মধ্যে বাজেট বক্তৃতা, বার্ষিক আর্থিক বিবৃতি (সাধারণত বাজেট হিসাবে পরিচিত), অনুদানের দাবি (ডিজি), এবং সংবিধান দ্বারা নির্ধারিত অর্থ বিল ইত্যাদি সহ, মন্ত্রক বলেছে। অ্যাপ্লিকেশনটি দ্বিভাষিক (ইংরেজি এবং হিন্দি) এবং Android এবং iOS উভয় প্ল্যাটফর্মে উপলব্ধ।

— হালুয়া অনুষ্ঠান নেই: এই বছর, কেন্দ্রীয় বাজেট তৈরির প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায়ে চিহ্নিত করার জন্য, প্রতি বছর একটি প্রথাগত হালুয়া অনুষ্ঠানের পরিবর্তে, তাদের কর্মক্ষেত্রে “লক-ইন” করার কারণে মূল কর্মীদের মিষ্টি সরবরাহ করা হয়েছিল। বিরাজমান মহামারী পরিস্থিতি এবং স্বাস্থ্য সুরক্ষা প্রোটোকল পালন করার প্রয়োজনীয়তা সম্পর্কে, মন্ত্রণালয় বলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *