আজ খবর ডেস্ক- নতুন গবেষণায় উঠে আসছে যে উচ্চ-সংক্রামক ওমিক্রন বৈকল্পিকটির সর্বশেষ সংস্করণটি আসলটির চেয়েও দ্রুত প্রেরণ করছে এবং প্রথমটির হালকা ক্ষেত্রে ভবিষ্যতে সংক্রমণের বিরুদ্ধে খুব বেশি সুরক্ষা দিতে পারে না।
ফলাফলগুলি আশার উপর সন্দেহ জাগিয়েছে যে ওমিক্রনের তরঙ্গ যা বিশ্বকে ছড়িয়ে দিচ্ছে তা মহামারীটির শেষ ত্বরান্বিত করতে সহায়তা করতে পারে। কোভিড-১৯-কে ইনফ্লুয়েঞ্জার মতো স্থানীয় হিসাবে বিবেচনা করার জন্য সরকারের প্রতি আহ্বান বিশ্বব্যাপী বাড়ছে কারণ মানুষ মহামারী বিধিনিষেধের কারণে ক্লান্ত হয়ে পড়ছে, ভ্যাকসিনগুলি আরও অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে এবং মৃত্যু তুলনামূলকভাবে কম রয়েছে।

ওমিক্রন সংক্রমণের সময় নিরপেক্ষ অ্যান্টিবডিগুলির উৎপাদন অসুস্থতার তীব্রতার সাথে সম্পর্কিত বলে মনে হয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি প্রতিবেদন অনুসারে, সান ফ্রান্সিসকো, যা পিয়ার-পর্যালোচনার আগে অনলাইনে প্রকাশিত হয়েছিল। গবেষকরা বলেছেন, টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগ ওমিক্রন মামলার মৃদু রূপ তাদের থেকে যারা পুনরুদ্ধার করে তাদের বিদ্যমান ভাইরাস এবং ভবিষ্যতের রূপগুলির জন্য এখনও ঝুঁকিপূর্ণ রাখতে পারে, গবেষকরা বলেছেন।

Pierre Crom/Getty Images

“আমাদের ফলাফলগুলি পরামর্শ দেয় যে ওমিক্রন-প্ররোচিত অনাক্রম্যতা ভবিষ্যতে আবির্ভূত হলে অন্য, আরও প্যাথোজেনিক বৈকল্পিক থেকে সংক্রমণ প্রতিরোধ করার জন্য যথেষ্ট নাও হতে পারে,” গবেষকরা বলেছেন। “তারা অনাক্রম্যতা বাড়ানোর জন্য ভ্যাকসিন বুস্টারের ক্রমাগত গুরুত্বকেও তুলে ধরে, কারণ নতুন স্ট্রেন থেকে পুনরাবৃত্তি সংক্রমণ বা ভবিষ্যতের অসুস্থতা থেকে রক্ষা করার জন্য একা সাফল্যের সংক্রমণ নির্ভরযোগ্য হতে পারে না,” তারা বলেছে।

দ্বিতীয় গবেষণায় দেখা গেছে যে ওমিক্রনের দ্বিতীয় প্রজন্মের ফর্মটি আসলটির চেয়ে আরও বেশি সংক্রমণযোগ্য বলে মনে হচ্ছে।

এটি দেখা যায় যে BA.2 সাবভেরিয়েন্টে সংক্রামিত 39% লোক তাদের পরিবারের অন্যদের সংক্রামিত হওয়ার সম্ভাবনা ছিল, 29% যারা আসল সংস্করণ বহন করেছিল তাদের তুলনায়। গবেষণায় ডেনমার্কের ডিসেম্বর এবং জানুয়ারিতে 8,541টি পরিবারের কাছ থেকে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করা হয়েছে, যেখানে নতুন সাবভেরিয়েন্ট প্রভাবশালী স্ট্রেন হয়ে উঠেছে।

যে কোনো ধরনের সংক্রমণের ঝুঁকি বেশি ছিল যাদের টিকা দেওয়া হয়নি, যা ভ্যাকসিনেশনের ইতিবাচক প্রভাবকে নির্দেশ করে, তদন্তকারীরা বলেছেন।

যদিও BA.1 এখনও বিশ্বব্যাপী সর্বাধিক প্রভাবশালী প্রকার, সাম্প্রতিক প্রবণতাগুলি ভারত, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য এবং ডেনমার্ক সহ কিছু দেশে BA.2 বৃদ্ধির পরামর্শ দেয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মাসে বলেছিল৷

কোনও গবেষণাই বাইরের বিশেষজ্ঞদের দ্বারা পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করা হয়নি। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়, স্ট্যাটিসটিক্স ডেনমার্ক, টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ডেনমার্ক এবং স্টেটন্স সিরাম ইনস্টিটিউটের বিজ্ঞানীরা প্রথমটি পরিচালনা করেছিলেন। অন্যটির নেতৃত্বে ছিলেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের চার্লস চিউ, সান ফ্রান্সিসকো।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের প্রাক্তন কমিশনার স্কট গটলিব বলেছেন, ওমিক্রন সাবভেরিয়েন্টটি আরও সংক্রামক বলে মনে হচ্ছে তবে এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, এটি আরও বিপজ্জনক এবং এই ভাইরাসকে ভ্যাকসিনে প্রতিরোধ করা যাবে না সম্ভবত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *