আজ খবর ডেস্ক- মহিলা প্রজনন ব্যাধি সাধারণত অনেকের স্বাস্থ্যকে প্রভাবিত করে। মহিলা প্রজননে স্থূলতার ভূমিকা সচরাচর অধ্যয়ন করা হয় না। স্থূলতা, মেটাবলিক হরমোন, এবং মহিলা প্রজনন ব্যাধিগুলির মধ্যে কার্যকারণ তদন্ত করতে, গবেষকরা ৪০-৬৯ বছর বয়সী ইউরোপীয় বংশের ২৫৭,১৯৩ জন মহিলার ওপর এক সমীক্ষা করা হয়। এই সমীক্ষাটি “পিএলওএস মেডিকাল জার্নাল”-এ প্রকাশিত হয়।

তারা একটি বড় বায়োমেডিকাল ডাটাবেস সংস্থা, UK Biobank, থেকে রেকর্ড বের করেছেন, যেখানে অংশগ্রহণকারীদের চিকিৎসা, পরিবেশগত এবং জেনেটিক তথ্য রয়েছে। গবেষকরা তারপরে এন্ডোমেট্রিওসিস, ভারী মাসিক রক্তপাত, প্রি-এক্লাম্পসিয়া এবং বন্ধ্যাত্ব সহ অসংখ্য মহিলা প্রজনন অবস্থার ঝুঁকির সাথে বডি মাস ইনডেক্স (BMI) এবং কোমর-নিতম্বের অনুপাতের সংযোগ অনুমান করার জন্য একটি পরিসংখ্যান মডেল তৈরি করেছিলেন।

গবেষকরা স্থূলতা এবং জরায়ু ফাইব্রয়েড, পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS), ভারী মাসিক রক্তপাত এবং প্রি-এক্লাম্পসিয়া সহ মহিলাদের একাধিক প্রজনন ব্যাধিগুলির মধ্যে পর্যবেক্ষণমূলক সম্পর্ক খুঁজে পেয়েছেন।
তারা আরও দেখেছে যে স্থূলতার সাথে সম্পর্কিত কিছু উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত জেনেটিক বৈচিত্রও মহিলাদের প্রজনন ব্যাধিগুলির সাথে যুক্ত। গবেষণায় বেশ কিছু সীমাবদ্ধতা ছিল, যেমন অংশগ্রহণকারীদের মধ্যে মহিলাদের প্রজনন ব্যাধির কম প্রবণতা, এবং রোগ শুরু হওয়ার আগে বডি মাস ইনডেক্স এবং কোমর-নিতম্ব-অনুপাতের ডেটার অভাব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *