আজ খবর ডেস্ক- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার কংগ্রেসের উপর নতুন করে আক্রমণ করে বলেছেন, অল ইন্ডিয়া রেডিও থেকে আইকনিক প্রয়াত গায়িকা লতা মঙ্গেশকরের ভাই হৃদয়নাথ মঙ্গেশকরকে বরখাস্ত করার কথা উল্লেখ করেন এবং মত প্রকাশের স্বাধীনতা ক্ষুণ্ন করার অভিযোগ আনেন প্রাক্তন কংগ্রেস সরকারের বিরুদ্ধে।
“আজ ভারত লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোকাহত, তবে আমি আপনাকে বলি যে গোয়াতে কংগ্রেসের শাসনামলে, তার ছোট ভাই হৃদয়নাথ মঙ্গেশকরকে আট দিনের মধ্যে অল ইন্ডিয়া রেডিও থেকে সরিয়ে দেওয়া হয়েছিল কারণ তিনি বীর সাভারকরের কবিতা থেকে কিছু শ্লোক আবৃত্তি করেছিলেন।” প্রধানমন্ত্রী বলেছেন।

তাকে “গোয়ার গর্বিত পুত্র” বলে অভিহিত করে প্রধানমন্ত্রী বলেছেন: “তাঁর কী দোষ ছিল? তিনি শুধুমাত্র একবার AIR-এ বীর সাভারকরের একটি দেশাত্মবোধক কবিতা উপস্থাপন করেছিলেন।”

“হৃদয়নাথজি একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে তিনি একবার সাভারকরের সাথে দেখা করেছিলেন, যিনি তাকে বলেছিলেন: ‘আপনি কি আমার কবিতা আবৃত্তি করার জন্য জেলে যেতে চান?’ হৃদয়নাথজি তা আবৃত্তি করেছিলেন এবং আট দিনের মধ্যে তাকে বরখাস্ত করা হয়েছিল। এটিই ছিল তাদের (কংগ্রেস) মত প্রকাশের স্বাধীনতার ধারণা,” তিনি সংসদে বলেন।

এই মাসে পাঁচটি রাজ্যে নির্বাচনের আগে প্রধানমন্ত্রী বারবার অভিযোগের তীর শানিয়েছেন। এছাড়াও তিনি বলেন, প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর সমালোচনা করার জন্য, কিংবদন্তি গীতিকার মাজরুহ সুলতানপুরীকে ১৯৪৯ সালে কারাগারে পাঠানো হয়েছিল।

প্রধানমন্ত্রী মোদি বিখ্যাত গায়ক কিশোর কুমারের নামও উল্লেখ করেছেন, যিনি জরুরী অবস্থার সময় ইন্দিরা গান্ধীর কাছে মাথা নত করেননি, এবং রেডিওতে তাঁর গান গাওয়া নিষিদ্ধ করা হয়েছিল।

“কংগ্রেসের সমস্যা হল যে তারা কখনই তার রাজবংশের বাইরে চিন্তা করেনি। গণতন্ত্রের জন্য সবচেয়ে বড় হুমকি হল রাজবংশীয় দলগুলি… এবং যখন পরিবার সর্বোত্তম হয়ে ওঠে, তখন প্রথম হতাহতের হয় প্রতিভা।”

“লোকেরা ভাবছে যদি কংগ্রেস না থাকত তাহলে কি হত। তারা ভারতই ইন্দিরা, ইন্দিরাই ভারত,” তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্য কংগ্রেসের একটি বাক্যাংশ উল্লেখ করে বলেছিলেন।

“তারা অসম্মানে বিশ্বাস করে, অস্থিতিশীল করে, বরখাস্ত করে… ফেডারেলিজম নিয়ে বড় বড় বক্তৃতা দেওয়া হয় কিন্তু আমরা কি সেই সময়গুলো ভুলে গেছি যখন ছোট কারণে মুখ্যমন্ত্রীদের অপসারণ করা হয়েছিল? আমাদের চিন্তাভাবনা কংগ্রেসের মতো নয়,” প্রধানমন্ত্রী বলেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *