আজ খবর ডেস্ক- মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ব্যবসায়ী গৌতম আদানির ছেলে তথা আদানি বন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা, করণ আদানি, বৃহস্পতিবার নবান্নে একটি বৈঠক করেছেন। সূত্রের খবর, আদানি গ্রুপ ( Adani Group ) তাজপুরে গভীর সমুদ্র বন্দর নির্মাণে বিনিয়োগ করতে ইচ্ছুক। বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী। তাজপুরে তৈরি হবে গভীর সমুদ্র বন্দর। ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন (WBIDC) ইতিমধ্যেই নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। আদানি ইন্ডাস্ট্রিয়াল গ্রুপের কর্মকর্তারা ইতিমধ্যেই গভীর সমুদ্রবন্দরের নির্মাণ কাজ পরিদর্শন করেছেন। প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকদিন আগে গৌতম আদানি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে দেখা করে বাংলায় বিভিন্ন বিনিয়োগ নিয়ে আলোচনা করেছিলেন মুখ্যমন্ত্রীর সঙ্গে। তিনি বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে ( Bengal Global Business Summit) যোগদানের কথাও জানিয়েছিলেন।

তাজপুরে গভীর সমুদ্র বন্দরের জন্য দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি। এরপর ৪৮ ঘণ্টা পর দরপত্র খোলা হবে। তাজপুরে গভীর সমুদ্র বন্দর নির্মাণে আগ্রহ দেখিয়েছে ১০টি কোম্পানি। ১০টির মধ্যে চারটি কোম্পানি বাছাই করা হয়েছে, চারটি কোম্পানি তাজপুর পরিদর্শন করেছে। এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে করণ আদানির বৈঠককে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

২০২২ সালের এপ্রিলে, কলকাতায় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট অনুষ্ঠিত হতে চলেছে। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় এবং গৌতম আদানির বৈঠককে বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বেঙ্গল বিজনেস সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত সপ্তাহে মমতা বন্দ্যোপাধ্যায় গৌতম আদানিকে আমন্ত্রণ জানিয়েছিলেন আসন্ন বিজনেস সামিটে যোগ দেওয়ার জন্য। মমতা বন্দ্যোপাধ্যায় এই বিজনেস সামিটের মাধ্যমে বাংলায় বিনিয়োগ ও শিল্পকে উন্নীত করার পরিকল্পনা করছেন। এই সম্মেলনে দেশের বিভিন্ন শিল্পপতিদের আমন্ত্রণ জানানো হবে।

সরকারের দাবি, পূর্ব মেদিনীপুরের তাজপুর গভীর সমুদ্র বন্দর পশ্চিমবঙ্গে ১৫০০০ কোটি টাকা বিনিয়োগ আনবে এবং ২৫০০০ লোকের কর্মসংস্থানও করবে। এতে পুরুলিয়া, বর্ধমান এবং বাঁকুড়া থেকে লোহা ও ইস্পাত রপ্তানিও বাড়বে৷ এই সমুদ্র বন্দরটি পশ্চিমবঙ্গ মেরিটাইম বোর্ড এবং ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন (WBIDC) দ্বারা নির্মিত হবে। এই বন্দর সামুদ্রিক খাবার রপ্তানি শিল্পকেও সাহায্য করবে এবং লক্ষ লক্ষ ধীবর উপকৃত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *