আজ খবর ডেস্ক- মার্কিন যুক্তরাষ্ট্র আইএসআইএস-কে নেতা সানাউল্লাহ গাফারির “শনাক্তকরণ বা অবস্থান” সম্পর্কে তথ্যের জন্য $10-মিলিয়ন পুরস্কারের প্রস্তাব দিয়েছে, যিনি শাহাব আল-মুহাজির নামেও পরিচিত। ২০২১ সালের ২৬শে আগস্ট কাবুল বিমানবন্দরে হামলার জন্য দায়ী ব্যক্তিদের তথ্যের জন্যও পুরস্কারটি ঘোষিত ।

২০২০ সালের জুন মাসে সানাউল্লাহ গাফারীকে ISIS-K-এর নেতা হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ISIS-K হল ISIS-এর আফগান শাখা, যেটির উদ্ভব ইরাক এবং সিরিয়ায়।

স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বলেছে, “তিনি আফগানিস্তান জুড়ে আইএসআইএস-কে-এর সমস্ত কার্যক্রম অনুমোদন এবং অপারেশন পরিচালনার জন্য অর্থায়নের ব্যবস্থা করার জন্য দায়ী।”

গত বছর, ২২ নভেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তর দ্বারা গাফরিকে বিশেষভাবে মনোনীত বৈশ্বিক সন্ত্রাসী হিসাবে মনোনীত করা হয়েছিল।

এর আগে, মার্কিন সরকার ২৯ সেপ্টেম্বর, ২০১৫-এ ISIS-K-কে একটি বিশেষভাবে মনোনীত গ্লোবাল টেররিস্ট (SDGT) হিসাবে মনোনীত করেছিল এবং ১৪ জানুয়ারী, ২০১৬-এ, স্টেট ডিপার্টমেন্ট এটিকে একটি বিদেশী সন্ত্রাসী সংস্থা (FTO) হিসাবে মনোনীত করেছিল।

তালেবানের দেশ দখলের পর মার্কিন যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তান থেকে তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শেষ করতে ছুটে গিয়েছিল, তখন সন্ত্রাসীরা ২৬শে আগস্ট, ২০২১-এ কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলা চালায়।

স্টেট ডিপার্টমেন্টের মতে, হামলায় কমপক্ষে ১৮৫ জন নিহত হয়েছে, যার মধ্যে ১৩ জন মার্কিন সেনা সদস্য যারা উচ্ছেদ অভিযানে সহায়তা করছে। ১৮ জন মার্কিন সেনা সদস্য সহ ১৫০ জনেরও বেশি লোক আহত হয়েছে। আইএসআইএস-কে সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *