আজ খবর ডেস্ক- রোহতাং-এ ৯.০২ কিলোমিটার অটল টানেল তৈরি করেছে নতুন রেকর্ড! ১০০০০ ফুটেরও বেশি উচ্চতায় অবস্থিত, এই সুড়ঙ্গটি মানালিকে লাহৌলের সাথে সংযুক্ত করে এবং এই উচ্চতায় বিশ্বের দীর্ঘতম একক টিউব হাইওয়ে হিসাবে “ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস”, লন্ডন দ্বারা স্বীকৃত হয়েছে।

বর্ডার রোডস অর্গানাইজেশনের মহাপরিচালক (DGBRO), লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী বর্ডার রোডস অর্গানাইজেশনের তরফ থেকে এই পুরস্কারটি গ্রহণ করেছেন।
বর্ডার রোডস অর্গানাইজেশনের (BRO) একজন মুখপাত্র বলেছেন যে তারা ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস থেকে এইমর্মে একটি শংসাপত্র পেয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক এই বার্তাটি শেয়ার করেছে এবং যোগ করেছে যে অটল টানেল এখন ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস দ্বারা ১০০০০ ফুটের উপরে বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল হিসাবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃত হয়েছে।

এই আইকনিক টানেলটি হিমালয়ের একটি ইঞ্জিনিয়ারিং বিস্ময়, এবং লাহৌল এবং স্পিতি জেলার জন্য একটি গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হয়েছে কারণ এটি প্রত্যন্ত অঞ্চলে এবং শেষ পর্যন্ত ভারতের বাকি অংশের সাথে নিরাপদ এবং সর্ব-আবহাওয়া সংযোগ প্রদান করে।

টানেলের দক্ষিণ দ্বারটি মানালির কাছে, ৯৮৪০ ফুট উচ্চতায় দাঁড়িয়ে আছে, উত্তর দ্বারটি লাহৌল উপত্যকার সিসুতে, ১০১৭১ ফুট উচ্চতায়। নিরাপদ ভ্রমণ ছাড়াও, টানেলটি মানালি এবং কেয়লং-এর মধ্যে দূরত্ব কমিয়ে দিয়েছে ৪৬ কিমি, যার ফলে দুই ঘন্টার বেশি ভ্রমণের সময় বাঁচে।

Strabag Afcons জয়েন্ট ভেঞ্চার ১০ বছরে ৩২০০ কোটি টাকা ব্যয়ে টানেলটি তৈরি করেছে, এবং এটি বিশ্বের প্রথম টানেল যা ৪জি ইন্টারনেট (4G internet) সংযোগ প্রদান করে। টানেলে প্রতি ৬০ মিটার অন্তরে সিসিটিভি ক্যামেরা আছে, যার মাধ্যমে কন্ট্রোল রুম থেকে নজরদারি করা হয়। এছাড়াও, টানেলে প্রতি ১৫০ মিটারে জরুরী প্রস্থান দরজা, বা ইমার্জেন্সি এক্সিট, ইনস্টল করা হয়েছে।
যে কোনো ব্যক্তি এই দরজাটি খুলতে পারে এবং এক-টাচ প্যানিক বোতামের সাহায্যে নিয়ন্ত্রণ কক্ষের সাথে দ্রুত যোগাযোগ করতে পারে।

টানেলটি ৩ অক্টোবর, ২০২০-তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনসাধারণের জন্য উৎসর্গ করেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *