আজ খবর ডেস্ক- গরমকালে অত্যন্ত প্রয়োজনীয় ডাবের জল। শরীর ঠান্ডা রাখতে অব্যর্থ। মূলত ৬ থেকে ১২ মাসের সবুজ ডাব ভালো শরীর ঠিক রাখতে।

ডাবের জল শরীরে দৈনন্দিন প্রয়োজনীয় পটাশিয়াম (১৫%), ক্যালসিয়াম (৪%) এবং ম্যাগনেসিয়াম (২%) এর সাথে প্রায় ৬০ ক্যালোরি যা পাওয়া যায় এই ডাবের জল থেকে। এক আউন্স ডাবের জলে ইলেক্ট্রোলাইটের সঙ্গে মাত্র ১.৭৫ গ্রাম চিনি থাকে। এই জল অনেক ক্রীড়াবিদ এবং ডাক্তাররাও পান করার পরামর্শ দেন।

সাধারণত মানুষ পছন্দ করেন গরম চা কফি এবং তার মধ্যেও রকমারি কিন্তু ডাবের জল এমনই এক জিনিস যা সহজেই আপনার শরীরকে জল প্রদান করবে এবং পাশাপাশি তরতাজা এবং রিফ্রেশ করে তুলবে। নারকেলের জলে থাকা ম্যাগনেসিয়াম শরীরে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে এবং এটি এমন একটি মিষ্টি জল যাতে কোনরকম শর্করা নেই।

ত্বকের পরিচর্যা করতে আমরা সকলেই ভালোবাসি। কিন্তু এর মধ্যে দেখতে হবে ঠিক কোন জিনিস আপনার ত্বকের জন্য ভালো। এবং তার উত্তর হল ডাবের জল। মুখের উপর ব্রণ বা ফুসকুড়ি কমাতে সাহায্য করে এই জল।

শরীরে ভারী মাত্রায় টক্সিন জমে গেলে তার ছোট ছোট আকার নিয়ে তৈরি হয় পাথর। এবং সেই পাথর জমে যায় কিডনির ভেতর কিন্তু ডাবের জল অপরিহার্য। ডাবের জল নিয়মিত পান করলে শরীরের যাবতীয় টক্সিন পদার্থকে বের করে দেয় এবং এই কারণে কিডনিতে পাথর হওয়া থেকে আটকায়।

নিয়মিত ডাবের জল পান করা উচিত এবং এতে শরীরের উপকারের পাশাপাশি শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই যাবতীয় ফল মাছ-মাংস সবজি খাওয়ার পাশাপাশি পান করে যেতে হবে ডাবের জল। শীতকাল চলে গেলেই গরমকালের সময় এবং সেই সময় শরীর তাজা রাখতে ডাবের জল নিয়মিত আবশ্যক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *