আজ খবর ডেস্ক- বেশিরভাগ মানুষই তাদের দিন শুরু করে এক কাপ কফি দিয়ে। এটি তাদের রিচার্জ করে তোলে এবং দিনের শুরুটা উদ্দীপনার সাথে করতে সাহায্য করে। 

কফি হার্টের স্বাস্থ্যকে সহায়তা করতে পারে, বিষণ্নতার ঝুঁকি কমাতে পারে, ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং আরও অনেক কিছু। এত উপকারিতা এবং ঐশ্বরিক স্বাদের জন্যই, কফি হল অনেক লোকের একমাত্র পছন্দের ড্রিঙ্ক।কিন্তু মনে রাখতে হবে যে, কোনো কিছুর অতিরিক্ত সেবনই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

কফির প্রধান উপাদান হল ক্যাফেইন।কফির উপকারিতা পেতে, আপনাকে এটি সঠিক পরিমাণে গ্রহণ করতে হবে যা সুস্থ প্রাপ্তবয়স্কদের জন্য দিনে ৪০০ মিলিগ্রাম পর্যন্ত। চার থেকে পাঁচ কাপ তৈরি কফিতে প্রায় ৪০০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। 

কফি খাওয়ার সময় যদি আপনি শরীরে ক্যাফেইনের পরিমাণ বজায় রাখেন তবে আপনি নিশ্চয় কফি খেতে পারেন। এক কাপ কফিতে প্রায় ৭০ থেকে ১৪০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে।

এক কাপে আপনার কফির পরিমাণের উপর নির্ভর করে, আপনি দিনে প্রায় চার কাপ কফি খেতে পারেন। অত্যধিক পরিমাণে ক্যাফেইন মাথা ঘোরা, ডিহাইড্রেশন, মাথাব্যথা, দ্রুত হৃদস্পন্দন, অস্থিরতা, এবং উদ্বেগের মতো অনেক গুরুতর স্বাস্থ্যের সমস্যা সৃষ্টি করতে পারে।

তবে, আপনার জীবন থেকে কফি বাদ দেওয়ার কথা ভাববেন না, কারণ এতে এমন গুনও রয়েছে যা কফি পানকারীদের জন্য খুব উপকারী। 

যখন আমরা কফির বিষয়বস্তু সম্পর্কে কথা বলি তখন ক্যাফিনই প্রথম জিনিস যা আমাদের মনে আসে, তবে এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য সক্রিয় পদার্থও রয়েছে। 

এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি আপনাকে অভ্যন্তরীণ প্রদাহ কমাতে সাহায্য করতে পারে এবং কিছু রোগ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। কফি আপনার লিভারের এনজাইমের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

তাই নির্দ্বিধায় কফির ঐশ্বরিক স্বাদের জাদু উপভোগ করুন, কিন্তু একটু সচেতন ভাবে ও মাত্রা বজায় রেখে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *