আজ খবর ডেস্ক- পুরসভা ভোটের পর ১২ ঘণ্টার বাংলা বনধের ডাক দিয়েছিল ভারতীয় জনতা পার্টি। কিন্তু তার কোনো প্রভাব পরেনি রাজ্যবাসীর জনজীবনের ওপর । তবে এ বিষয়ে নবান্ন থেকে জানানো হয়েছিল যে এই পরিস্থিতিতেও সমস্ত পরিষেবা স্বাভাবিক রাখা হবে। আর ফলস্বরূপ সোমবার সকাল থেকে দোকান, বাজার, স্কুল–কলেজ এবং গণপরিবহণ ছিল স্বাভাবিক।

এদিন সকাল থেকে দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিংয়ে বনধের কোনও প্রভাব পড়তে দেখা যায়নি। সকাল থেকেই বনধ প্রতিহত করার তৎপরতায়ে রাস্তায় নেমে ছিল ক্যানিং ট্রাফিক পুলিশ কর্মীরা । পাশাপাশি স্বাভাবিক ভাবে চলছে ট্রেনও।

তবে বনধ সমর্থকরা সকাল ৭টা নাগাদ হুগলি স্টেশনে ডাউন বর্ধমান লোকাল আটকে দেয়। ব্যান্ডেল রেল পুলিশের তৎপরতায়ে শেষমেষ স্বাভাবিক হয় ট্রেন চলাচল। পরে বিজেপি সমর্থকরা হুগলি স্টেশনের টিকিট কাউন্টারে বিক্ষোভ চালায়।

কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক নিখিলরঞ্জন দে–সহ বিজেপি কর্মী–সমর্থকরা উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার একটি বাস আটকে বিক্ষোভ চালায়। তড়িঘড়ি ঘটনাস্থলে হাজির হয়ে পরিস্থিতি স্বাভাবিক করে কোতোয়ালি থানার পুলিশ।

অন্যদিকে বিজেপি কর্মী–সমর্থকরা হাওড়া সানপুর মোড়ে অবরোধ করতে রাস্তায় বসে বিক্ষোভ চালায়। তারপর পুলিশ এসে ওই অবরোধ তুলে দেয় । কিছু কর্মী সমর্থকদের নিয়ে যাওয়া হয়েছে ব্যাঁটরা থানায়।

দক্ষিণ কলকাতায় সকাল ৯টা থেকে বন্‌ধ কর্মসূচি পালন করবে বলে সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি সমর্থকরা। উত্তর কলকাতায় সকাল সাড়ে ৯টা নাগাদ ওই কর্মসূচি শুরু করার সিদ্ধান্ত ছিল।

দক্ষিণ কলকাতায় বনধের কর্মসূচির কেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়েছিল যাদবপুর ৮বি বাসস্ট্যান্ড, বেহালা ১৪ নং বাসস্ট্যান্ড, খিদিরপুর মোড় এবং হাজরা মোড়।

অন্যদিকে উত্তর কলকাতায় বড়বাজার এলাকায় মালাপাড়া অঞ্চলে জমায়েত হয়েছিল।

তবে মোটের ওপর, বনধ সারা রাজ্যেই তেমন প্রভাব ফেলতে পারেনি। কিছুক্ষণ আগে, বিরোধী দলনেতা, শুভেন্দু অধিকারী রাজ্য বিজেপিকে বনধ সমাপ্তির ঘোষণা করতে অনুরোধ করেন। তিনি বলেন যে হঠাৎ করে এরকম বনধের ঘোষণায় সাধারণ মানুষের খুব অসুবিধা হচ্ছে, তাই তিনি এইরূপ অনুরোধ করেছেন। যদিও, বিজেপির রাজ্য নেতৃত্ব এই ব্যাপারে একটু অস্বস্তিতে পড়েছে বলে অভিমত রাজনৈতিক মহলের।

রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতামত, রাজ্যেজুড়ে বনধ সফল করার মত কর্মী বা সংগঠনের অভাবের কারণেই হয়তো কিছুটা দলের সম্মান রক্ষার্থে ঘোষিত ১২ ঘণ্টার বনধ নির্ধারিত সময়ের আগেই সমাপ্তির অনুরোধ করেছেন শুভেন্দু অধিকারী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *