আজ খবর ডেস্ক- রুশ রাষ্ট্রপতি, ভ্লাদিমির পুতিন রবিবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ব ক্রীড়াঙ্গনে তার সবচেয়ে সিনিয়র অফিসিয়াল পদ হারালেন। আন্তর্জাতিক জুডো ফেডারেশন পুতিনের সম্মানসূচক রাষ্ট্রপতির মর্যাদা স্থগিত করে। কারণ হিসাবে, রাশিয়া দ্বারা ইউক্রেন আক্রমণ ও চলতি যুদ্ধ এবং সংঘাতের উল্লেখ রয়েছে।

রাশিয়ান রাষ্ট্রপতি একজন দক্ষ জুডোকা এবং ২০১২ লন্ডন অলিম্পিকে খেলাটিতে অংশ নিয়েছিলেন। বৃহস্পতিবার পুতিনের নির্দেশে ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে বর্ণনা করতে “যুদ্ধ” শব্দটি ব্যবহার করার জন্য অলিম্পিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে আইজেএফ ( IJF) বিরল। অন্যরা “সংঘাতের বৃদ্ধি”-র মতো কথা ব্যবহার করেছে।

এদিকে, ফুটবল বিশ্বেও একই ছবি। জার্মান ফুটবল কৌশলবিদ এবং বর্তমান লিভারপুল ম্যানেজার, জার্গেন ক্লপ বলেছেন যে তিনি বুঝতে পারেন না যে “একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি কীভাবে পুরো বিশ্বকে ঝুঁকির মুখে ফেলতে পারে” তার সেনাবাহিনীকে ইউক্রেন আক্রমণ করার অনুমতি দিয়ে।

ফিফা রাশিয়াকে ঘরের মাঠে খেলতে বাধা দিয়েছে এবং দলটিকে এখন “রাশিয়ার ফুটবল ইউনিয়ন” নামে প্রতিযোগিতা করতে হবে। কোন পতাকা বা সঙ্গীতও অনুমোদিত হবে না। সংঘাত বাড়লে ফুটবল প্রতিযোগিতা থেকে বাদ পড়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

পোল্যান্ডের মত, চেক প্রজাতন্ত্র এবং সুইডেন পরের মাসে বিশ্বকাপের প্লে-অফে রাশিয়ার সাথে খেলতে অস্বীকার করেছে।

রাশিয়াকে ২০২২ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আয়োজন করা থেকে বিরত রাখার সিদ্ধান্ত ইতিমধ্যেই নেওয়া হয়েছে। এই ইভেন্টটি এখন সেন্ট পিটার্সবার্গের গ্যাজপ্রম এরিনার পরিবর্তে প্যারিসে অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *