আজ খবর ডেস্ক- ইউক্রেনে ভারতীয় ছাত্রের মৃত্যু সংবাদ শুনে তৎপরতার সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জরুরী ব্যবস্থা নেন। দিল্লীতে প্রধানমন্ত্রীর দপ্তরে এক ঘণ্টার মধ্যেই জরুরী তলব করা হয় ভারতে নিযুক্ত রাশিয়া ও ইউক্রেনের দুই প্রধান রাষ্ট্রদূতকে।

এবার আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে ইউক্রেনে যাবে এয়ার ইন্ডিয়ার ৭টি বিশেষ বিমান। ভারতীয় বায়ু সেনার বিশেষ বিমানে ঘেরা থাকবে এয়ার ইন্ডিয়ার ওই ৭ বিমান। এই ব্যবস্থাকে এয়ার কনভয় বলা হয়। ভারত সরকার আগামী ২৪ ঘন্টার মধ্যে ইউক্রেনে আটকে পড়া সমস্ত ভারতীয়দের ফিরিয়ে আনতে চায়।

বিদেশ মন্ত্রক সূত্রে খবর পাওয়া গেছে , এখনো পর্যন্ত ১৬ হাজার ভারতীয় ইউক্রেনে আটকে আছেন। এর মধ্যে খারকিভে ৩৬৭৯ জন, যার অধিকাংশই পড়ুয়া। ইউক্রেনে ভারতীয় রাষ্ট্রদূত অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে যে পড়ুয়াদের মধ্যে ২৩৮ জন নাবালক ও শিশু রয়েছেন।

ফ্রি অ্যান্ড পিসফুল (অবাধ ও শান্তিপূর্ণভাবে) এয়ার স্পেস চেয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্স করেন। তার ফলে, ভারতীয় নাগরিকদের উদ্ধারের জন্য ইউক্রেনের খারকিভে এদিন অর্থাৎ ১লা মার্চ ৪ ঘণ্টা ফ্রি অ্যান্ড পিসফুল এয়ার স্পেসের অনুমোদন করেছে রাশিয়া। কিছুক্ষনের মধ্যে পোল্যান্ড থেকে খারকীভে পৌঁছাবে ভারতীয় বায়ু সেনার বিশেষ বিমান।

পোল্যান্ড ও রোমানিয়ার সরকারের সঙ্গেও যোগাযোগ করেন প্রধানমন্ত্রী। দুই দেশের রাষ্ট্র প্রধানের সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আপাতত দুই দেশে ভারতীয়দের নিরাপদে আশ্রয় দিতে অনুরোধ করেছেন তিনি। তাদের সব খরচ বহন করবে ভারত সরকার, বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্রের খবর, ভারতের স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোন রুশ এবং ইউক্রেন নাগরিক এবং রাষ্ট্রদূত আপাতত ভারত ছাড়তে পারবে না।

ভারতীয় নাগরিকরা যতক্ষণ পর্যন্ত নিরাপদ আশ্রয়ে না পৌঁছচ্ছে ততক্ষণ পর্যন্ত রাশিয়া এবং ইউক্রেনের কোন রাষ্ট্রদূত বা রাষ্ট্রদূতাবাস কর্মীকে ভারত ছেড়ে চলে যাওয়ার অনুমতি বাতিল করল ভারতের বিদেশ মন্ত্রী। আগামী 72 ঘণ্টার জন্য এমনই নির্দেশিকা জারি থাকছে গোটা দেশজুড়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *