আজ খবর ডেস্ক- প্রায়শই নিমের গুণাগুণ এবং অনেক শারীরিক অসুস্থতা ও রোগের চিকিৎসায় নিমের ব্যবহার নিয়ে পরিবারের বয়োজ্যেষ্ঠদের বলতে শোনা যায় । কিন্তু করোনাভাইরাসের ক্ষেত্রে কী তার প্রভাব পড়বে ? সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে যে এটি আসলেই সম্ভব!

কলোরাডো ইউনিভার্সিটি অফ কলোরাডো অ্যানশুটজ মেডিকেল ক্যাম্পাস এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ কলকাতার বিজ্ঞানীদের নেতৃত্বে একটি নতুন গবেষণা অনুসারে, নিম গাছের বাকল থেকে নির্যাস করোনাভাইরাসের চিকিত্সা এবং বিস্তার কমাতে সাহায্য করতে পারে। গবেষণাটি ‘ভাইরোলজি’ জার্নালে প্রকাশিত হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে যে নিমের ছালের উপাদানগুলি ভাইরাস প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে , যা করোনাভাইরাসের উদীয়মান রূপগুলির (SARS-CoV-2 সহ) বিরুদ্ধে একটি অ্যান্টিভাইরাল এজেন্ট হিসাবে কার্যকর হওয়ার সম্ভাবনা আছে।

নিম গাছ হাজার হাজার বছর ধরে তার অ্যান্টি-পরজীবী, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যের জন্য ব্যবহৃত হয়ে আসছে। ছালের নির্যাস ম্যালেরিয়া, পাকস্থলী ও অন্ত্রের আলসার, চর্মরোগ এবং অন্যান্য অনেক রোগের চিকিৎসায় সাহায্য করেছে।

গবেষণার সহ-লেখক মারিয়া নাগেল বলেছেন এই গবেষণার মূল লক্ষ্য হল নিম-ভিত্তিক ওষুধ তৈরি করা যা করোনাভাইরাসে আক্রান্ত হলে গুরুতর অসুস্থতার ঝুঁকি কমাতে পারে,”।
তিনি বলেন “যেভাবে আমরা স্ট্রেপ থ্রোটের জন্য পেনিসিলিন গ্রহণ করি, আমরা কোভিডের জন্য নিম-ভিত্তিক ওষুধ গ্রহণ করার কল্পনা করি৷ , হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ভয় ছাড়াই আমাদের স্বাভাবিক জীবন পুনরায় শুরু করার অনুমতি দেয়।”

বিজ্ঞানীরা তাদের পরীক্ষাগারে করোনভাইরাসের বিরুদ্ধে নিম বাকলের নির্যাসের প্রভাবের ওপর পরীক্ষা করেছিলেন। ভারতে, গবেষকরা এটিকে প্রাণীর মডেলে পরীক্ষা করেছেন এবং দেখিয়েছেন যে এটিতে করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। কম্পিউটার মডেলিং ব্যবহার করে, গবেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে নিমের ছালের নির্যাস বিভিন্ন স্থানে SARS-CoV-2 স্পাইক প্রোটিনের সাথে আবদ্ধ হবে, হোস্ট কোষে ভাইরাসের প্রবেশ রোধ করবে।

CU Anschutz-এ, Nagel এর ল্যাবে SARS-CoV-2 মানুষের ফুসফুসের কোষে নিমের ছালের নির্যাস পরীক্ষা করা হয়েছে। এটি সংক্রমণের প্রতিরোধক ওষুধ হিসাবে কার্যকর প্রমাণিত হয়েছে এবং ভাইরাসের প্রতিলিপি এবং সংক্রমণের পরে বিস্তারও হ্রাস করেছে।

নাগেল বলেন ,” এই গবেষণার পরবর্তী ধাপ হল নিমের ছালের নির্যাসের নির্দিষ্ট উপাদানগুলি চিহ্নিত করা যা অ্যান্টিভাইরাল। যেহেতু এই উপাদানগুলি SARS-CoV-2-এর বিভিন্ন অঞ্চলের সাথে আবদ্ধ, আমরা বিশ্বাস করি যে এটি স্পাইক মিউটেশনের সাথে উদীয়মান রূপের ক্ষেত্রে কার্যকর হবে,” । তিনি আরো বলেন , ” আমরা করোনভাইরাস সংক্রমণের চিকিৎসার জন্য একটি অ্যান্টিভাইরাল ওষুধের ডোজ নির্ধারণ করব ৷ “

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *