আজ খবর ডেস্ক- বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের একটি আদালত “দ্য কাশ্মীর ফাইলস” চলচ্চিত্রের প্রবর্তকদেরকে নির্দেশ দেয় যে শুক্রবার মুক্তি পেতে চলা এই সিনেমাতে প্রয়াত আইএএফ (IAF) স্কোয়াড্রন লিডার রবি খান্নাকে চিত্রিত করার কোন দৃশ্য দেখানো যাবে না। 

ভারতীয় বিমানবাহিনীর অফিসারের স্ত্রী নির্মল খান্না তার স্বামীকে দেখানো দৃশ্যগুলিকে সত্যের বিপরীত বলে দাবি করে অপসারণ বা সংশোধনের জন্য আদালতে আবেদন করার পরে এই নির্দেশ আসে। জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (JKLF) প্রধান ইয়াসিন মালিকের নেতৃত্বে একটি গোষ্ঠী ২৫ জানুয়ারী, ১৯৯০ সালে শ্রীনগরে যে ৪ জন আইএএফ কর্মীকে গুলি করে হত্যা করেছিল, তার মধ্যে রবি খান্না একজন।

প্রসঙ্গত উল্লখ্য, “দ্য কাশ্মীর ফাইলস” চলচিত্রটি উপত্যকা থেকে কাশ্মীরি পন্ডিতদের নির্বাসনের উপর ভিত্তি করে নির্মিত এবং এটি পরিচালনা করেছেন বিবেক অগ্নিহোত্রী।

জম্মুর অতিরিক্ত জেলা বিচারক, দীপক শেঠি বলেন যে, বিবাদে বর্ণিত তথ্যের পরিপ্রেক্ষিতে শহীদ স্কোয়াড্রন লিডার রবি খান্নার সাথে সম্পর্কিত ক্রিয়াকলাপগুলি “দ্য কাশ্মীর ফাইলস” চলচ্চিত্রে দেখানোর ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হল। তবে তিনি বলেন যে, এই আদেশটির সম্পর্কে অন্য পক্ষ আপত্তি জানতে পারে বা পরিবর্তনের পরামর্শ দিতে পারে ।

আদালত আরও পর্যবেক্ষণ করেছে যে, বিবাদীদের আবেদনের পূর্ব নোটিশ না দিয়ে যদি আবেদনকারীকে কোন ত্রাণ প্রদান করা না হয়, তাহলে আবেদনকারীর মামলা নিষ্ফল হয়ে যাবে এবং তাই পরাজিত হবে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *