আজ খবর ডেস্ক- সামনেই দোলের (holi) ছুটি। করোনা ও নিয়ন্ত্রণে। শান্তিনিকেতন তো যখন তখন যাওয়া যায়। এবার একটু দূরের ট্রিপ(trip) হয়ে যাক?
বসন্তের পাহাড় মানেই ফুলের মেলা। বার্চ, পাইন থেকে রডোডেনড্রন। লাল, হলুদ, বেগুনি… যেন আবিরে রাঙানো প্রকৃতি! সঙ্গে আরামদায়ক হাল্কা ঠান্ডা।
কলকাতা থেকে ট্রেনে মাত্র ১ রাত। বিমানে ১ ঘন্টার ও কম। ঘুরে আসতেই পারেন দার্জিলিং( darjeeling) থেকে।

শুধুই পাহাড়, কাঞ্চনজঙ্ঘা, চা আর অর্কিড নয়। টয় ট্রেন যে ফের চালু হয়েছে, জানেন নিশ্চয়ই। কিন্তু পাহাড়ের নয়া চমকটা কি জানেন?
এবার মিরিকের লেকে শিকারা ভ্রমণের মজা উপভোগ করুন।
শিলিগুড়ির থেকে একটু দূরে, পাহাড় ঘেরা স্বচ্ছ লেক নিয়ে মনোরম ট্যুরিস্ট স্পট মিরিক(Mirik)।
সেখানেই শুরু হতে চলেছে মিরিকের প্রধান আকর্ষণীয় রাইড , শিকারা রাইড। আজ থেকে আনুষ্ঠানিকভাবে মিরিকের “সুমেন্দু” লেকে শুরু হল এই শিকারা রাইড।
এদিন নৌকাটির উদ্বোধন করেন জিটিএ(GTA) পর্যটন বিভাগের কার্যনির্বাহী পরিচালক সোনম ভুটিয়া, সহকারী পরিচালক সুরজ শর্মা এবং বিভাগের অন্যান্য কর্মকর্তারা।

পর্যটন দফতরের সহকারী পরিচালক সুরজ শর্মা জানান , “পাহাড়ের রাণী দার্জিলিং-এ বেড়াতে আসা পর্যটকদের মিরিক লেকে নৌকা নিয়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার উদ্দেশ্যে সুমেন্দু লেকে শিকারি বোট শুরু হয়েছে।” তিনি জানান, পর্যটকরা শিকারা থেকে কাশ্মীরের ডাল লেকে ঘোরার অনুভূতি পাবেন।কিন্তু মিরিক যাতায়াতের খরচ জম্মু কাশ্মীর ভ্রমণের তুলনায় অনেক কম। আর একদিন মিরিকে থেকে, পরে খুব সহজেই সেখান থেকে দার্জিলিং অথবা পাশের রাজ্য সিকিমে( Sikkim) ঘুরে আসা সম্ভব।

ইতিমধ্যেই মিরিক লেক কে কেন্দ্র করে বেশ কয়েকটি বাজেট হোটেল ( budget hotel) বানানো হয়েছে। যেসব পর্যটক রাত না কাটিয়ে দিনের দিন ঘুরে আসতে চান, তাঁদের জন্য ছোট ছোট পিকনিক স্পট( picnic spot) তৈরি করা হচ্ছে।
মিরিকের পর্যটন বিকাশের সম্ভাবনা কে মাথায় রেখে এ বিষয়ে নানা পরিকল্পনা তৈরি করা হয়েছে । ইতিমধ্যে রাজ্য সরকারের কাছে ডিপিআর( detailed project report) জমা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই পাহাড়ে উত্তপ্ত রাজনৈতিক বাতাবরণ ছিল। ফলে পর্যটনের ব্যাপক ক্ষতি হয়েছে বলে মনে করেন স্থানীয় ব্যবসায়ীরা। এবার দার্জিলিং পুরসভার ক্ষমতায় এসেছে নতুন দল হামরো পার্টি, যায় কর্ণধার অজয় এডওয়ার্ডস(Ajay Edwards) নিজেও একজন ব্যবসায়ী, দার্জিলিংয়ের জনপ্রিয় বেকারি ও রেস্তোরাঁ মালিক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জানিয়েছেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর এবার জিটিএ ( GTA) নির্বাচন হবে। আবার দার্জিলিং জেলার মধ্যে একমাত্র মিরিক পুরসভা নিজেদের দখলে রাখতে পেরেছে তৃণমূল কংগ্রেস।
ফলে, পর্যটনের চমক দিয়ে মানুষের মন জয় করে আপাতত ঘুরে দাঁড়াতে চাইছে পাহাড়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *