আজ খবর ডেস্ক- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে উদ্বোধন হলো ইন্ডিয়ান স্পেস এসোসিয়েশন মূলত মহাকাশ গবেষণার জন্য এই নতুন ক্ষেত্রটি খোলা হল বলে খবর।

মূলত আকাশ গবেষণার জন্য আইএসএ বিশেষ ভূমিকা নেবে এবং কণ্ঠস্বর হয়ে উঠবে বলেই দাবি প্রধানমন্ত্রীর।

প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে রয়েছে ভারতী এয়ারটেল, লারসন অ্যান্ড টুব্রো, নেলকো (টাটা গ্রুপ), ওয়ানওয়েব, ম্যাপমাইন্ডিয়া, ওয়ালচাঁদনগর ইন্ডাস্ট্রিজ এবং আলফা ডিজাইন টেকনোলজিস।

প্রাইভেট সেক্টরের সঙ্গে আকাশ গবেষণা কেন্দ্রের সংযোগ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই পদক্ষেপ। এই মুহূর্তে মহাকাশ গবেষণার ক্ষেত্রে ৩৬০ বিলিয়ন ডলার বিনিয়োগ হয় তার মধ্যে মাত্র দু শতাংশ ভারতের। আসন্ন ২০৩০ সালের মধ্যে তা ৯ শতাংশ করতে চায় ভারত।

মূলত বেতার মাধ্যমে মৎস্যজীবীদের জন্য বার্তা পাঠানো হয় তবে এতদিন পর্যন্ত স্বাধীনতার পর থেকে মাত্র একটি ছাতার তলায় সমস্ত রকম মহাকাশ গবেষণা করা হতো।এই উদ্বোধনের পর থেকে আরও বিভিন্ন উপায়ে মহাকাশ গবেষণা সামনে আসবে এবং তাতে উপকৃত হবে দেশের ১৩০ কোটি মানুষ। এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মহাকাশ গবেষণার জন্য এক বিশাল পদক্ষেপ বলেই মনে করছেন বিশিষ্টজনেরা। এই উন্নতি আগামী 25 বছর এগিয়ে দেবে ভারতবাসীকে এমনটাই দাবি তাঁর। খুব স্বল্প মূল্যে ডেটা পরিষেবা পৌঁছে যাবে সাধারণ মানুষ এবং গরিবের কাছে এই সংকল্প নিয়েই আইএসএর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *