আজ খবর ডেস্ক- ৫ রাজ্যে বিধানসভা ভোটে কার্যত ভরাডুবির পর রবিবার ছিল কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। প্রকাশ্যে না বললেও কংগ্রেস শিবির যে নতুন মুখের সন্ধানে, তা এক প্রকার পরিষ্কার। বস্তুত ২০১৯ লোকসভা ভোটের পর থেকেই দেশজুড়ে কংগ্রেসের ক্ষয়িষ্ণু চেহারা সামনে এসেছে। একদিকে নেহেরু গান্ধী পরিবারের প্রতি অকারণ আনুগত্য আর অন্যদিকে তরুণ মুখ খুঁজে না পাওয়া, দলের অন্দরে এই নিয়ে অসন্তোষ চলছিল।

গুজরাটে যেমন শচীন পাইলট (sachin pilot) কে মুখ্যমন্ত্রী না করে অশোক গেহলটের (ashok gehlot) ওপর ভরসা রেখেছিলো কংগ্রেস, এবং যথারীতি তার মূল্য দিতে হয়েছে। ঠিক তেমনই মধ্যপ্রদেশে দল ভেঙে বেরিয়ে গিয়েছেন একদা রাহুল গান্ধীর ( rahul gandhi) বিশ্বস্ত সৈনিক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ( jyotiraditya scindia)।
প্রত্যাশামতই ২৪ আকবর রোডের( 24 Akbar Road) ছন্নছাড়া ছবি সামনে চলে আসছে।

বিশেষত পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সাংগঠনিক চেহারা স্পষ্ট হয়েছে গোটা দেশের সামনে। হাত থেকে পাঞ্জাবের ( punjab) ক্ষমতাও বেরিয়ে গেল। আর সেখানেও ক্যাপ্টেন অমরিন্দর সিং ( captain amrinder Singh) এর দল ত্যাগ, নভজোৎ সিং সিধু ( navjyot singh sidhu) কে রাজ্যের সাংগঠনিক প্রধান করা এবং চরণজিত সিংহ চান্নি( charanjit singh channi) কে মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নিয়ে সমালোচনায় বিদ্ধ হতে হচ্ছে সোনিয়া-রাহুলকে।
এই অবস্থায় গত রবিবার বসেছিল কংগ্রেস ওয়ার্কিং কমিটির ( congress working committee) বৈঠক।
এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি সোনিয়া গান্ধী (Sonia Gandhi), সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ও কে সি বেনুগোপাল (KC Venugopal), প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi), রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge), প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম (P Chidambaram) প্রমুখ।

দিল্লি সূত্রে খবর, ইতিমধ্যেই রাহুল ও প্রিয়াঙ্কার বিকল্প হিসেবে উঠে এসেছে মুকুল ওয়াসনিকের (Mukul Wasnik) নাম। বাস্তবে যদিও তেমনটা ঘটে নি। বরং ফের রাহুল গান্ধীকেই সভাপতি করার দাবি তুললেন একধিক কংগ্রেস নেতা।
জি-২৩ গোষ্ঠীর নেতারা কংগ্রেসের পরবর্তী সভাপতি হিসেবে মুকুল ওয়াসনিকের নাম প্রস্তাব করতে চাইলেও সেই পরিকল্পনা সেভাবে কার্যকর হয় নি।
গান্ধী পরিবারের সদস্যদের ক্ষমতা থেকে সরে যাওয়ার দাবি যে এই প্রথম শোনা গেল তা নয়। বস্তুত, ২০১৯ লোকসভা নির্বাচনে ব্যর্থতার পরও দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন সোনিয়া-রাহুল। কিন্তু ওয়ার্কিং কমিটি সেই সময় রাজি হয়নি।

এবার সরাসরি গান্ধী পরিবারের সদস্যদের বিরুদ্ধে তোপ দাগলেন জি ২৩ গোষ্ঠীর অন্যতম সদস্য কপিল সিব্বল ( Kapil Sibbal)। রবিবারের বৈঠকের পর সরাসরি কংগ্রেস ওয়ার্কিং কমিটির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুললেন এই প্রবীণ কংগ্রেস নেতা তথা আইনজীবী। সংবাদমাধ্যমে সিব্বলের স্পষ্ট বিবৃতি,” একের পর এক নির্বাচনে ব্যর্থ নেতা শীর্ষ পদ আঁকড়ে থাকলে দল ঘুরে দাঁড়াতে পারে না। কংগ্রেস নেতৃত্ব কল্পলোকে বাস করছে। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবার দলের শীর্ষ পদ থেকে সরে দাঁড়ান। নতুনদের দায়িত্ব দিন। সেটা হলেই কংগ্রেস আবার ঘুরে দাঁড়াতে পারে”।

রবিবারের ওয়ার্কিং কমিটি সোনিয়া গান্ধীকে দলের কার্যনির্বাহী সভাপতি হিসেবে কাজ চালিয়ে যেতে অনুরোধ করেছে। অশোক গেহলট রাহুল গান্ধীকে অনুরোধ করেছেন, সম্পূর্ণভাবে দলের সভাপতি হিসেবে দায়িত্ব নিতে। আর তারপরেই কংগ্রেস ওয়ার্কিং কমিটির একটি আর নিয়েই প্রশ্ন তুললেন কপিল সিব্বল। কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্যরা আদতে আইসিসির নির্বাচিত প্রতিনিধি। কংগ্রেসের মত একটি শতাব্দীপ্রাচীন দল শুধু মাত্র কয়েক জন নির্বাচিত প্রতিনিধির মতামতের ওপর ভিত্তি করে কিভাবে চলবে সেই নিয়ম প্রশ্ন তোলেন তিনি। কপিল সিব্বলের নতুন স্লোগান, “ঘর কী কংগ্রেস” চাইনা চাই সব কী কংগ্রেস”।
রাজনৈতিক মহল মনে করছে, দেশ জুড়ে যে কংগ্রেস নেতা কর্মীরা রয়েছেন, এটাই এখন তাঁদেরও স্লোগান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *