আজ খবর ডেস্ক- তরমুজ, গ্রীষ্মের সবচেয়ে আইকনিক ফলগুলির মধ্যে একটি, ক্যালোরি কম এবং এতে প্রচুর পরিমাণে জল থাকে। সিট্রাস ফল এবং টমেটোর তুলনায় কম অ্যাসিডিক হওয়ার সাথে সাথে এটি ভিটামিন এ, সি এবং লাইকোপিনের একটি দুর্দান্ত উৎস।

এখন জেনে নেওয়া যাক এই সুস্বাদু, গ্রীষ্মের “সুপারফুড”-এর উপকারিতা:

১) প্রদাহের বিরুদ্ধে লড়াই

তরমুজে লাইকোপিন এবং ভিটামিন সি এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে , যা প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যা থেকে ব্যথা, ফোলাভাব ইত্যাদি হয়।

২) রক্তচাপ কমায়

তরমুজে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। গবেষণায় দেখা গেছে উচ্চ রক্তচাপ কমাতে তরমুজের ভূমিকা অপরিসীম। তরমুজে টমেটোর চেয়েও বেশি লাইকোপিন থাকে।

৩) সংক্রমণ এবং ক্যান্সারের ঝুঁকি কমায়

তরমুজের অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে রয়েছে ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিনয়েড এবং ট্রাইটারপেনয়েড। অ্যান্টিঅক্সিডেন্টগুলি কোষ মেরামতে সহায়তা করে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

৪) ওজন কমাতে সাহায্য করে

গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত ওজনের প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা কম চর্বিযুক্ত কুকিজের পরিবর্তে তরমুজ খান তারা বেশি স্বতস্ফূর্ত বোধ করেন।

৫) পেশীর ক্লান্তি কমাতে সাহায্য করে

অ্যামিনো অ্যাসিড সিট্রুলাইন তরমুজে প্রচুর পরিমাণে থাকে। গবেষণায় দেখা গেছে যে সিট্রুলাইন ব্যায়ামের সময় ক্লান্তির অনুভূতি দূর করতে সাহায্য করে ।

৬) কম ক্যালোরিযুক্ত ফল

তরমুজ মিষ্টি হতে পারে, তবে এতে ক্যালরির পরিমাণ খুব কম। প্রসঙ্গত উল্লেখ্য, ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এই ফল খুব একটা স্বাস্থ্যকর ফল নয়।

৭) হার্টের স্বাস্থ্য

তরমুজে অ্যান্টিঅক্সিডেন্টের পাশপাশি লাইকোপিন থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে রক্ষা করে। এছাড়াও, লাইকোপিন ভাসোডিলেটর হিসাবে কাজ করে এবং শরীরে রক্ত প্রবাহ উন্নত করে। এছাড়াও শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সক্ষম তরমুজ।

৮) চোখের স্বাস্থ্য

তরমুজ চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। তরমুজ চোখের ম্যাকুলার ক্ষয় রোধ করতে এবং গ্লুকোমা এবং অপটিক স্নায়ুর ক্ষতি রোধে এবং চোখ শুকিয়ে যাওয়ার মতো বিভিন্ন রোগ প্রতিরোধে কার্যকরী।

৯) রোগ প্রতিরোগ ক্ষমতা

বিশেষজ্ঞদের মতে, তরমুজে রোগ প্রতিরোধক ক্ষমতা খুবই বেশী কারণ শরীরে শ্বেত রক্তকণিকা তৈরি করতে ভিটামিন সি সাহায্য করে যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য গুরুত্বপুর্ণ। তরমুজে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।

১০) টক্সিন দূর করে

তরমুজে ক্যালসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজ উপাদান পর্যাপ্ত পরিমাণে রয়েছে, যা শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। তাছাড়া, এটি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও সাহায্য করে এবং রেনাল ক্যালকুলি গঠনে বাধা দেয়।

১১) হজমের উন্নতি

তরমুজে হজমের উন্নতির জন্য ডায়েটরি ফাইবার রয়েছে, পাশাপাশি পটাশিয়ামও রয়েছে, যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *