আজ খবর ডেস্ক- ফুল এবং ভেষজ উপাদান থেকে তৈরি প্রাকৃতিক রং দিয়েই আগে দোল বা হোলি খেলা হত, কিন্তু এখন রাসায়নিক রং-এ ছেয়ে গেছে বাজার। এইসব রাসায়নিক রং ব্যবহারে চরম ক্ষতি হতে পারে আপনার ত্বকের।

এখন আবার নতুন ট্রেন্ড, ভেষজ (herbal) আবির। কিন্তু বাজারে যেসব আবির, ভেষজ হিসেবে দাবি করে, আসলে কি সেগুলো আমাদের ত্বকের জন্যে সত্যিই সুরক্ষিত?

ভেষজ আবির অবশ্যই ত্বকের জন্যে খুব উপযোগী, কিন্তু বাজারে যেসব আবির ভেষজ হিসেবে বিক্রি হয়, আদতে সেগুলো আমাদের ত্বকের জন্যে খুবই ক্ষতিকর। এই সব ভেজাল ভেষজ আবিরে থাকে ক্ষতিকর সিন্থেটিক পাউডার।

ভেষজ আবিরের মধ্যে থাকা হলুদ ত্বকের জন্যে খুবই উপকারী। আবার, হলুদ থেকে অনেকের অ্যালার্জি হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের এক গবেষণায় বলা হয়েছে যে হলুদে থাকা কারকিউমিন একটি কন্টাক্ট অ্যালার্জেন (allergen)। ফলে, ভেষজ আবির থেকে অনেকের অ্যালার্জি হয়।

অপরদিকে, কিছু ভেষজ আবিরে সুগন্ধ যোগ করার জন্যে বিশেষ তেলও ব্যবহার করা হয়, যা ত্বকে জ্বালা (irritation) সৃষ্টি করে।

দোলের রং এবং আবিরের ক্ষেত্রে মান নিয়ন্ত্রণ সর্বদা এক সমস্যা। সেক্ষেত্রে নামীদামী ব্র্যান্ডগুলি থেকে কেনা ভেষজ আবিরের ক্ষেত্রে গুণমানের বিষয়ে কিছুটা নিশ্চয়তা থাকে।

আবার ভেষজ আবিরের ক্ষেত্রে ফুল ও শাকসবজি ব্যবহার করা হচ্ছে, কিন্তু সেগুলো সঠিকভাবে পরিষ্কার করা হয়েছে কিনা, তা নিয়ে সন্দেহ থেকে যায়। তবে, স্বস্তির কথা এটাই যে, এই ধরনের ভেষজ আবির বা রং, সাধারণত রোদে এবং মেশিনে শুকানো হয়, তার ফলে এগুলিতে জীবাণু থাকার সম্ভবনা কমে যায়।

সব শেষে এটা বলা যেতেই পারে, বাজারে যে সব রাসায়নিক রং পাওয়া যায়, তার চেয়ে ঢের ভাল এই সব ভেষজ আবির এবং রং। তবে, কেনার আগে ভালো করে ব্র্যান্ড দেখে, এবং নিজের ত্বকের জ্বালা বা অ্যালার্জি সম্পর্কে চিন্তা করে তবেই ব্যবহার করা উচিৎ। কিন্ত, বছরে এক-দুদিন সব ভুলে রাধা-কৃষ্ণর মত দোলের আনন্দে মাতোয়ারা হওয়া যেতেই পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *