ফুটবলে বিজয়ের পর উল্লাস ভারতীয় দলের (ছবি সংগৃহীত)

আজ খবর ডেস্ক- সাফ চ্যাম্পিয়নশিপে ফুটবলে জয়ী হল ভারত। এই নিয়ে রেকর্ড গড়ে আটবার শিরোপা উঠল ভারতের। ফাইনালে নেপালকে ৩-০ গোলে উড়িয়ে দিল সুনীল ছেত্রীরা।

এর আগে গত আসরে মলদ্বীপের কাছে হার স্বীকার করে দ্বিতীয় স্থান পেয়েছিল ভারত। এবছর নেপালকে হারিয়ে সম্মান ছিনিয়ে নিল ভারত। যদিও ম্যাচের প্রথম ভাগে গোল না পেলেও বিরতির পর জমি কামড়ে ধরে ভারত। ম্যাচের শুরু থেকেই ভারতের আক্রমণ পাল্টা আক্রমণে তটস্থ ছিল নেপালের ফুটবলাররা।

বিরতির পর নতুন প্রতিজ্ঞা নিয়ে মাঠে নেমেছিলেন ইগার স্টিমাচের শিষ্যরা। ম্যাচের ৪৯ এবং ৫০ মিনিটে পরপর দুই গোলে ব্যবধান দিগুণ করে ভারত। দলের হয়ে প্রথম গোল করেন অধিনায়ক সুনীল ছেত্রী। তাঁর গোলেই এগিয়ে আসে তিরঙ্গা। আর এ গোলের মাহাত্ম্য অন্যমাত্রার। আন্তর্জাতিক ক্যারিয়ারের ৮০তম গোল করে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির কাঁধে কাঁধ মেলালেন ছেত্রী। প্রসঙ্গত, এর আগে সুনীল ছেত্রী ছাড়িয়ে গিয়েছিলেন ফুটবল সম্রাট পেলেকেও। আর এবার মেসিকে।

ম্যাচের ৫৬ মিনিটের মাথায় হলুদ কার্ড দেখেন নেপালের তেজ তামাং এরপর ৫৮ মিনিটে সুজলের পরিবর্তে নেপাল মাঠে নামায় আয়ূষ ঘালানকে।  তারা সুমন লামাকে তুলে নিয়ে সুনীল বলকে মাঠে নামায়। তবে এত কিছুর পর গোলের ব্যবধান কমাতে পারেননি তাঁরা। অন্যদিকে, ম্যাচের ৬৭ মিনিটের মাথায় ছেত্রী নিজের দ্বিতীয় গোল করে ফেলেছিলেন প্রায়।

সুনীল ছেত্রীর গোলের পর ম্যাচের ৫০ মিনিটে সুরেশ সিংয়ের গোলে ব্যবধান বাড়িয়ে ২-০ স্কোর করে ভারত। ইয়াসিরের ক্রসে পা ছুঁয়ে নেপালের জালে বল জড়িয়ে দেন সুরেশ। ৫২ মিনিটে আরও একটি গোল করার সুযোগ পেয়েছিল ভারত কিন্তু তা আর হয়ে ওঠেনি।

অন্যদিকে ম্যাচের ৮৬ মিনিটের মাথায় বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমেই ৯০ মিনিটে গোল করেন আব্দুল সামাদ। এ গোলের সুবাদে ভারত ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে শেষ করে। ব্যাস, কাজ হাসিল করে নেয় ভারত।

‌ভারতের অধিনায়ক সুনীল ছেত্রীকে টুর্নামেন্টের টপ স্কোরার হিসেবে ধরা হয়। ৫ ম্যাচে তিনি করেন ৫ গোল।  এবারের সাফে রাউন্ড রবিন লিগ পর্বে চার ম্যাচে সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠে এসেছে ভারত। শেষ ম্যাচে মলদ্বীপের বিপক্ষে দুর্দান্ত খেলে ৩-১ গোলের জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল ভারত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *