আজ খবর ডেস্ক- সুড়ঙ্গ পথ ধরে হাওড়া ময়দান থেকে গঙ্গার তলা দিয়ে সল্টলেক সেক্টর ফাইভে পৌঁছানোর স্বপ্ন দেখিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল (east-west metro)।

বেশ কয়েক বছর ধরেই সেই স্বপ্ন পূরণের কাজ চলছে কলকাতায়। এদিন সেই স্বপ্নের পূরণ হওয়ার কথা ঘোষণা করলেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার, অরুণ অরোরা।

তিনি বলেন যে, দিল্লি মেট্রো (delhi metro) তৈরির কাজ কলকাতার পরে শুরু হওয়া সত্ত্বেও তরতরিয়ে এগিয়ে গিয়েছে। কিন্তু কলকাতা মেট্রো (kolkata metro) অনেক আগে শুরু করেও সেইভাবে বিস্তৃত হতে পারেনি। তিনি আশ্বাস দেন যে ২০২৬-এর মধ্যে কলকাতা মেট্রোর পরিধি ১০০ কিলোমিটার ছাড়িয়ে যাবে।

সূত্রে খবর, এই এপ্রিলেই শিয়ালদহ-ফুলবাগান রুটে ট্রেন চলবে। ১০ দিনের মধ্যে শিয়ালদহ ফুলবাগান রুট কমিশন অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র পাবে। এদিকে নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন (রুবি মোড়) পর্যন্ত মেট্রো, ২০২২-এর শেষ মাস থেকে চালু হবে।

আরও জানা গেছে, জোকা থেকে তারাতলা মেট্রো (metro rail) পরিষেবা চালু হবে চলতি বছরের অক্টোবর কিংবা নভেম্বর মাস থেকে। পরের বছর জুলাই মাস থেকেই নোয়াপাড়া – বিমানবন্দর রুটে মেট্রো চলবে।

২০২৬-এর অগাস্ট মাস থেকে শুরু হবে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো পরিষেবা। কিন্তু, জমি জটে আটকে রয়েছে নিউ বারাকপুর থেকে বারাসত মেট্রো লাইনের কাজ।

মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা বলেন ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ আগামী বছরের জানুয়ারির মধ্যে শেষ হয়ে যাবে। ২০২৩-এর শুরু থেকেই হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পরিষেবা শুরু হওয়ার ইঙ্গিত দেন তিনি। অরুণ অরোরা বলেন, ২০২৫-এর মধ্যে দৈনিক ৮ লক্ষ যাত্রী বহন করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *