আজ খবর ডেস্ক- সারা বছর নিয়ম মাফিক খাওয়া দাওয়া করলেও। পুজোর পাঁচটা দিন খাওয়ার ব্যাপারে কোনো রকম লাগাম না মেনে, পেট নয় মন ভরে খায় বাঙালি। সদ্য পুজো শেষ হয়েছে। আবার গতানুগতিক জীবনে ফিরছি সবাই। পাঁচদিনের বেহুঁশ খাওয়া দেওয়ার পর ওজন বেড়েছে মনে হচ্ছে? সারাবছর ধরে ওটস, স্যালাড খেয়ে ওজন নিয়ন্ত্রণে রাখার কঠোর তপস্যায় জল ঢেলে গেল মনে হচ্ছে? চিন্তা নেই কিছু ঘরোয়া টোটকা মেনে , সাথে একটু হালকা খাওয়ার ও দিনে ১৫ মিনিট হাঁটলেই ফিরে পেতে পারেন আপনার পুরনো চেহারা।

আসুন জেনে নেওয়া যাক, কি কি উপায় বাড়তি ওজন সহজে ঝরিয়ে ফেলা যায়:

পুজোর মধ্যে রাত জাগা, ঠিক সময় না খাওয়া, একটু আধটু মদ্যপানও করেন থাকেন অনেকেই। তার উপর পুজোর সময় আমরা বেশিরভাগ বাইরের তেল মশলা বেশি দেওয়া খাওয়ার বেশি খাই। সাথে মিষ্টি, কোল্ড ড্রিংকস সে সব তো আছেই। এই ধরনের খাওয়ার খুব দ্রুত শরীরের বাড়তি ওজন তৈরি করে। তবে এই ওজন কমাতে খুব ভালো কাজ করে ‘ ডিটক্স ‘ জল। এই জল শরীরের সমস্ত দূষিত পদার্থ টেনে বের করে দিতে সাহায্য করে। তাতে পুজোর মধ্যে যে ওজন বেড়েছে তাও সহজে ঝড়ে যায়।

হলুদ-চা :

প্রথমে আধ চা চামচ হলুদ , কিছুটা আদা কুঁচি, এক চিমটি গোলমরিচ, ১ চা চামচ মধু এবং ২ কাপ জল নিন। তারপর ওভেনে জল বসিয়ে তাতে আদা ও হলুদটা দিয়ে দিন। ২-৩ মিনিট ফুটিয়ে বন্ধ করে মধু ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে কাপে ঢেলে পরিবেশন করুন।

ফলের ডিটক্স :

পাতিলেবু, কমলালেবু, সরু করে কাটা শসা, আদা কুঁচি এবং পুদিনা পাতা দিয়ে এই পানীয় তৈরি করা হয়। একটা বড় মুখওয়ালা কাচের বোতলে জল নিয়ে সব উপকরণগুলি দিয়ে দিতে হবে। তারপর সারা রাত সেটা ফ্রিজে রেখে পরের দিন তৈরি হয়ে যাবে আপনার ডিটক্স জল। এরকম ২টি বোতলে ডিটক্স ওয়াটার তৈরি করে সারা দিন একটু একটু করে চুমুক দিন। চাইলে আপেল, তরমুজ, আঙুর কিংবা যে কোনও রকমের মরশুমী ফল এতে দেওয়া যায়।

জিরের ডিটক্স :

জিরে শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। আর বিপাক হার ভালো হলে খাওয়ার ঠিক মত হজম হবে। ওজন বাড়ার সম্ভাবনা কম হবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে। তার জন্য আগে ১ চা চামচ সাদা জিরে, দেড় কাপ জল, আধ চা চামচ মধু নিয়ে নিতে হবে। তারপর একটি পাত্রে কম আঁচে শুকনো করে জিরে ভেজে ৫-৬ সেকেন্ড রেখে তার মধ্যে জল দিয়ে দিন। এ বার ঢেকে নিয়ে ৩-৪ মিনিট ফুটতে দিন। আঁচ নিভিয়ে খানিক ঠান্ডা হলে জিরে ছেঁকে জলটা খেয়ে নিন।

এছাড়া রোজ সকালে উঠে উষ্ণ গরম জলে একটা গোটা পাতি লেবু আর অল্প মধু দিয়ে ভালো করে মিশিয়ে খাওয়া যেতে পারে। ওজন কমাতে ডিটক্স জল হিসেবে খুব ভালো কাজ করে এই লেবু, মধুর জল।

এই ডিটক্স জল বানানো খুব কঠিন নয়। বাড়িতে থাকে এমনই খুব সাধারণ কিছু উপকরণ দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায়। রাতে তৈরি করে রাখলে ফ্রিজে রেখে পরের দিনও খেতে পারা যায়। তাই সারা দিন ধরে ঘরে বানানো ডিটক্স জলে একটু করে চুমুক দিয়ে চটজলদি শরীরের বাড়তি ওজন কমান। ফিরে আসুন পুরনো রূপে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *