আজ খবর ডেস্ক- জম্মু ও কাশ্মীর পুলিশের পক্ষ থেকে মেয়েদের জন্য চালু করা হল এক মাসের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ কর্মসূচী ‘মিশন শক্তি’ ।
উদমপুর জেলায় এক মাস ধরে মার্শাল আর্ট সহ আত্মরক্ষার জন্য বিভিন্ন কসরত শেখানো হবে মেয়েদের।

মিশন শক্তি প্রোগ্রামের দায়িত্বে থাকা একজন আধিকারিক জানিয়েছেন, বিপদের মুখে দ্রুত সিদ্ধান্ত নেওয়া, আত্মরক্ষা সহ বিভিন্ন বিষয় অনুশীলনের সুযোগ ছাত্রীরা যেন স্কুল থেকেই পায় সেই জন্য প্রতিটি স্কুল থেকে একজন করে শিক্ষিকাকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

মেয়েদের উপর শ্লীলতাহানি ও যৌন হেনস্থা রুখতে ২০১২-১৩ সাল থেকেই নানান থানা থেকেই বিভিন্ন স্কুল কলেজের মেয়েদের আত্মরক্ষার পাঠ দেওয়ার বিষয় উদ্যোগ নিচ্ছিল কেন্দ্রীয় সরকার। সেই পথেই হেঁটে উদমপুরে মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ শুরু করলো জম্বু কাশ্মীর পুলিশ।

ইতিমধ্যে উদমপুরের প্রত্যন্ত অঞ্চলগুলি থেকে ৪৫ জন ছাত্রী এই উদ্যোগের আওতায় প্রশিক্ষণ শুরু করেছে। এ.এন.আই সূত্রে স্নেহা পাঠক নামের একজন প্রশিক্ষণরত ছাত্রী জানিয়েছে – “গ্রাম থেকে যে মেয়েরা এখানে এসেছে তাদের আত্মরক্ষার কৌশল সম্পর্কে কোন সচেতনতা নেই। এখন যেহেতু পুলিশ এই ক্যাম্পটির আয়োজন করেছে তাতে তাদের বিষয়গুলি সম্পর্কে সচেতনতা বাড়বে। প্রিয়াঙ্কা দেবী নামের আরেক ছাত্রী জানায় –
“এই প্রশিক্ষণের পরে যখনই আমরা কোন সমস্যার সম্মুখীন হব, আমরা নিজেদের রক্ষা করতে সক্ষম হব।”

উদমপুর গার্লস হায়ার সেকেন্ডারি স্কুলের, শরীরচর্চা বিষয়ক শিক্ষক বলেন – মিশন শক্তির অধীনে মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়ার মূল কারণ হল, অভিভাবকদের পক্ষে সব সময় মেয়েদের সাথে থেকে তাদের সুরক্ষা নিশ্চিত করা সম্ভব নয়। তাই সে ক্ষেত্রে যেন তারা নিজেরাই আত্মনির্ভর হয়ে নিজেদের সুরক্ষা সুনিশ্চিত করতে পারে।”

জম্মু কাশ্মীর পুলিশের এই নয়া উদ্যোগে আনন্দিত ছাত্রীরা। আগামীদিনে আরো মেয়েরা এই উদ্যোগে অংশ নেবে বলে আশা করছেন সেখানকার পুলিশ প্রশাসন। মেয়েদের নিজেদের সুরক্ষা সুনিশ্চিত করার ক্ষেত্রে এই ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *