আজ খবর ডেস্ক- শ্রমিক সংগঠনগুলোর ডাকে ২ দিনের ভারত বনধের আজ দ্বিতীয় দিন। গতকালের মত, মঙ্গলবার সকাল থেকেও কলকাতার বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বিক্ষোভের ছবি সামনে এসেছে। বনধ সফল করতে পথে নেমেছেন বাম কর্মীরা। সাধারণ জনজীবনের ওপর সেভাবে প্রভাব না পড়লেও এদিন সকাল থেকেই শহরের বিভিন্ন এলাকায় সিপিএম(CPM) কর্মীদের মিছিল ঘিরে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধল। গ্রেপ্তার হলেন বেশ কয়েকজন।

অ্যাপ ক্যাব(App Cab) সংগঠন এই বনধে সামিল হাওয়ায় পথে সেভাবে মিলছে না ওলা(Ola), উবের(Uber)। তবে বাস, অটো পাওয়া যাচ্ছে।
এমনকি, সিপিএম নেতৃত্ব জানাচ্ছেন, এই বনধ সমর্থন করে বার্তা পাঠিয়েছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা নাবিকদের সংগঠন।

এদিন সকাল ১০.১৫ নাগাদ বনধ ঘিরে তুলকালাম হল কসবায়। 
ধর্মঘটের সমর্থনে যাদবপুরের হালতু-সাঁপুইপাড়া চত্বরে মিছিল করছিলেন সিপিএম কর্মীরা। ছিলেন এসএফআই (SFI) রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য(Srijan Bhattacharyaa) সহ অনেকেই। তাঁদের অভিযোগ, পুলিশ বিনা প্ররোচনায় আক্রমণ করে, মারধোর করে। এরিয়া সেক্রেটারি মানস মজুমদার সমেত ৫ জনকে গ্রেপ্তার করা হয়। পুলিশের সঙ্গে সিপিএম কর্মীদের কার্যত ধস্তাধস্তি শুরু হয় রাস্তার ওপরেই। ভিডিওতে দেখা যায়, পরপর বেশ কয়েকজনকে প্রিজনভ্যানে তোলা হচ্ছে।
ওখানে উপস্থিত সিপিএম নেতৃত্বের দাবি, অনেক মানুষ জীবিকার তাগিদে বাধ‍্য হয়েই পথে বেরিয়েছেন।করোনা মহামারী এনে দিয়েছে চরম আর্থিক সংকট।কিন্তু ধর্মঘটের প্রতি নৈতিক সমর্থন রয়েছে বহু মানুষের।

সকাল থেকে দীর্ঘক্ষণ কলেজ স্ট্রিট মোড়ও অবরুদ্ধ ছিল।
  সাধারণ ধর্মঘটের দ্বিতীয় দিনে এসইউসিআইয়ের (SUCI) মিছিল শিয়ালদহ বিগবাজার থেকে ৯.৪৫ মিনিটে মিছিল শুরু হয়ে স্টেশন চত্বর ঘুরে কোলে মার্কেট, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বউবাজার মোড় হয়ে কলেজ স্ট্রিট যায়।
 এদিন সকালে বাঘাযতীন মোড়ের কাছে বসে পড়লেন সিপিএম কর্মীরা। পুলিসের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন বাম সমর্থকরা। ছিলেন সিপিএম রাজ্য কমিটির সদস্য সুদীপ সেনগুপ্ত(Sudip Sengupta)।

শুধু দেশের মধ্যেই নয়, সিপিএম নেতৃত্বের দাবি দেশের বাইরে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাম মনোভাবাপন্ন সংগঠনগুলোর তরফেও মিলেছে নৈতিক সমর্থন। যেমন দলের রাজ্য কমিটির আরেক সদস্য কল্লোল মজুমদার এদিন জানিয়েছেন, কলকাতার ফরোয়ার্ড সি মেন্স ইউনিয়ন( Kolkata Forward Sea Mens)এর সদস্য ভারতীয় নাবিকরা দেশের বাইরে মালদ্বীপ থেকে মালয়েশিয়া ও সিঙ্গাপুর বন্দরে নৌ বাণিজ্য জাহাজে ধর্মঘটের সমর্থনে নিজেদের অবসর সময়ে আন্দোলন দ্বারা দেশের শ্রমিক আন্দোলনকে মান্যতা দিয়েছেন।

এদিন দিনভর বিক্ষোভ কর্মসূচি রয়েছে বাম নেতৃত্তের। জানা গেছে বিকেলে দুদিনের এই বনধ সমর্থন করার জন্য আম জনতা কে ধন্যবাদ জানিয়ে একটি কেন্দ্রীয় মিছিল বেরোবে।
কলকাতায় হাজরা মোড় থেকে গড়িয়াহাট পর্যন্ত
বিকাল ৫টায় কেন্দ্রীয় মিছিলের আহ্বান জানিযেছে সিটু (CITU)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *