আজ খবর ডেস্ক- করোনার দাপট এখন আর আগের মত নেই । ২০২০ সালের মার্চ মাস থেকে লাগাতার দু বছর পর, চলতি বছরের ১লা এপ্রিল থেকে সমস্ত কোভিড বিধি (Covid restrictions) প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

বাংলায় ধারাবাহিকভাবে কোভিড আক্রান্তের সংখ্যা কম হওয়ার পরিপ্রেক্ষিতেই এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। যদিও, সরকার নাগরিকদের স্বাস্থ্যবিধি অনুসরণ করার আহ্বান জানিয়েছে, ব্যক্তিগত সুরক্ষার কারণে।

গত বৃহস্পতিবার রাজ্যের মুখ্য সচিব, এইচ কে দ্বিবেদী, একটি বিজ্ঞপ্তি জারি করেন। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, এদিন, অর্থাৎ ১লা এপ্রিল থেকেই রাজ্যে উঠে যাচ্ছে সমস্ত বিধিনিষেধ। থাকছে না নাইট কারফিউ (night curfew)। অফিস-কাছারি, শপিং মল ইত্যাদি জায়গার জন্য যে আংশিক বিধিনিষেধ জারি ছিলো তাও এখন আর থাকছে না। তবে স্বাস্থ্যবিধির উপর বিশেষ জোর দেওয়ার কথাও বলা হয়েছে।

কিন্তু বিধি নিষেধ উঠে গেলেও মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। এ ছাড়াও নির্দেশিকায় নিয়মিত স্যানিটাইজেশনের দিকেও নজর দেওয়ার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, ১লা এপ্রিল থেকেই সারা দেশে কোভিড বিধি বিপর্যয় মোকাবিলা আইনের আওতায় থাকছে না। এই পরিপ্রেক্ষিতে, সব রাজ্যকে করোনা বিধি তুলে দেওয়ার আর্জি জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। বিশেষজ্ঞদের মতে, এরই জেরে বঙ্গ-সহ একাধিক রাজ্যেই উঠে গেল করোনার বিধিনিষেধ।

সমস্ত জেলা প্রশাসন,পুলিশ কমিশনারেট এবং স্থানীয় কর্তৃপক্ষকে ইতিমধ্যেই এই বিজ্ঞপ্তি পাঠিয়ে দেওয়া হয়েছে। যদিও, নবান্ন থেকে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে, স্বাস্থ্যবিধি এবং কোভিড উপযুক্ত আচরণের ওপর কড়া নজর রাখতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *