আজ খবর ডেস্ক- হবু ডাক্তারদের ক্ষেত্রে ‘চরক শপথ’ চালু করার কথা স্বাস্থ্য মন্ত্রক অস্বীকার করার কয়েকদিন পরেই, জাতীয় মেডিকেল কমিশন বলে যে, একজন হবু ডাক্তারকে চিকিৎসা শিক্ষায় প্রবর্তন করা হলে একটি সংশোধিত মহর্ষি চরক শপথের সুপারিশ করা হচ্ছে।

জাতীয় মেডিকেল কমিশন (NMC) ৩১ শে মার্চ প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এটি বলেছে। এর আগে, জানা গেছে যে, এনএমসি চিকিৎসকদের দ্বারা নেওয়া হিপোক্রেটিক শপথ (Hippocratic Oath) বদলানোর পরামর্শ দিয়েছিল।

এমনকি, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী পাওয়ার রাজ্যসভায় লিখিত উত্তরেও বলেছিলেন যে হিপোক্র্যাটিক শপথ বদলে চরক শপথ চালুর কোনও প্রস্তাব নেই। সরকার অদূর ভবিষ্যতে চরক শপথ দিয়ে হিপোক্রেটিক শপথ বদলাতে চায় কিনা এই প্রশ্নের জবাবে ভারতী পাওয়ার এই কথা বলেছিলেন।

এদিকে, সর্বশেষ এনএমসি পাঠ্যক্রম আরও বলেছে যে ফাউন্ডেশন কোর্সের সময় যোগ প্রশিক্ষণ শুরু করা হবে। অনুশীলনটি প্রতিদিন সর্বোচ্চ এক ঘন্টার জন্য করা হবে।

এনএমসি বলেছে যে পাঠ্যক্রমটি ইউজি সিবিএমই (UG CBME) ২০২১-এর শিক্ষার্থীদের বর্তমান ব্যাচের জন্য প্রয়োগ করা হবে — যা এই বছর শুরু হচ্ছে।

কমিশন স্নাতক প্রোগ্রামে নতুন দক্ষতা-ভিত্তিক চিকিৎসা শিক্ষা বাস্তবায়নের বিষয়ে একটি সার্কুলারও জারি করেছে।

সর্বশেষ বিজ্ঞপ্তি অনুসারে, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত মেডিকেল কলেজগুলিকে ফেব্রুয়ারি-মার্চ ২০২২ থেকে শুরু হওয়া নতুন কোর্সটি বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

“আমি অবাক হয়েছি যে মহামারীর পরেও ভাইরোলজি, মাইক্রোবায়োলজি বা মহামারী পরিচালনায় কোনও অতিরিক্ত সময় বা ব্যবহারিক দক্ষতা বরাদ্দ নেই,” বলেছেন ডাঃ রোহান কৃষ্ণান, প্রেসিডেন্ট, এফএআইএমএ (FAIMA) ডক্টরস অ্যাসোসিয়েশন।

ডাঃ কৃষ্ণান আরও বলেন, “হিপোক্রেটিক শপথটির বদলে মহর্ষি চরক শপথ চালু হচ্ছে এবং আরও কিছু ঘন্টা আয়ুর্বেদিক অধ্যয়নের জন্য উৎসর্গ করা হয়েছে। এটি ইঙ্গিত করে যে মেডিকেল কলেজগুলিকেও এখন আয়ুর্বেদিক শিক্ষক নিয়োগ করতে হবে।”

“হিপোক্রেটিক ওথ” হল ডাক্তারদের নৈতিক কর্তব্য পালনের শপথ। চিকিৎসকেরা তাদের পেশার অনুশীলনে এগুলোকে সমুন্নত রাখার অঙ্গীকার করেন। এটি গ্রীক চিকিৎসক হিপোক্রেটিসের নামাঙ্কিত। অপরদিকে, “চরক শপথ” প্রাচীন ভারতীয় আয়ুর্বেদ চিকিৎসা ব্যবস্থা থেকে নেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *