আজ খবর ডেস্ক- বৈদ্যুতিক গাড়ি দ্রুত জনপ্রিয় হচ্ছে কিন্তু তাদের জনপ্রিয়তার সবচেয়ে বড় বাধা হল চড়া দাম। অবশেষে, দেশে এমন এক বৈদ্যুতিক গাড়ি (EV) এসেছে যা আজকের সবচেয়ে কম দামের বৈদ্যুতিক গাড়ির থেকেও অনেক বেশি সাশ্রয়ী। ৪.৫ লক্ষ টাকায় (এক্স-শোরুম) পাওয়া যাচ্ছে, স্ট্রোম আর ৩ (Strom R 3)।

এটি মারুতি অল্টো-র (Maruti Alto) সব থেকে দামী মডেলের থেকেও সস্তা। R3 এর জন্য বুকিং চলছে, এবং প্রস্তুতকারক সংস্থাটি মাত্র ৯৬ ঘন্টার মধ্যেই বুকিংয়ের মাধ্যমে ৭.৫ কোটি টাকা উপার্জন করেছে।

স্ট্রোম আর ৩ আসলে একটি তিন চাকার বৈদ্যুতিক গাড়ি। এটি একটি ১৫ কিলো ওয়াট (kW) এসি ইন্ডাকশন মোটর দ্বারা চালিত যা ৯০ Nm এর সর্বোচ্চ টর্ক আউটপুট করে। গাড়িটি একটি ৪৮ ভোল্ট লিথিয়াম-আয়ন ব্যাটারি চালিত এবং এক চার্জে সর্বাধিক ২০০ কিলোমিটার চলে। এর ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৩ ঘন্টা সময় নেয়। 

এছাড়াও, কোম্পানির পরিসংখ্যান অনুসারে, এই গাড়িটি চালানোর জন্য প্রতি কিলোমিটারে মাত্র ৪০ পয়সা খরচ হয়। সর্বোচ্চ গতি ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় নিয়ন্ত্রিত হয়েছে। গাড়িটির ওজন মাত্র ৫৫০ কেজি, এবং এতে ৩০০ লিটারের একটি বুট স্পেস আছে। তাছাড়াও, সামনে ১০০ লিটারের আরেকটি স্টোরেজ জায়গা আছে। এর সামনে দুটি এবং পিছনে একটি চাকা রয়েছে। এবং দুটি ছোট দরজা আছে। R 3 একটি কমপ্যাক্ট গাড়ি, যার ভিতরে, যথাযথ আরামে দুজন বসতে পারবে। 

সমস্ত রকম আধুনিক সুবিধা রয়েছে এই গাড়িতে, আরামদায়ক এবং প্রযুক্তিগত। যাত্রী সুরক্ষার ক্ষেত্রেও প্রয়োজনীয় সব ফিচার্সই রয়েছে এই গাড়িতে।

এখনও অবধি কোম্পানিটি কতগুলি বুকিং পেয়েছে তা প্রকাশ করেনি তবে আগ্রহীরা তাদের R3, মাত্র ১০০০০ টাকায় প্রি-অর্ডার করতে পারেন। 

প্রাথমিক পর্যায়ে, নতুন মডেলটি শুধুমাত্র মুম্বাই, থানে, নভি মুম্বাই, নয়াদিল্লি, গুরুগ্রাম এবং নয়ডাতেই পাওয়া যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *