আজ খবর ডেস্ক- বিশ্বের সবচেয়ে বড় আফিম (opium) উৎপাদনকারী দেশ, আফগানিস্তানে (Afghanistan) গত রবিবার সব রকম মাদকের (narcotics) চাষ নিষিদ্ধ ঘোষণা করেছে তালিবানরা (Taliban)।

তালেবানের সর্বোচ্চ নেতা, হাইবাতুল্লাহ আখুন্দজাদার (Haibatullah Akhundzada) একটি আদেশ অনুসারে, “সমস্ত আফগানদের জানানো হচ্ছে যে এখন থেকে, সারা দেশে পোস্ত চাষ কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।”

কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদিক সম্মেলনে ঘোষিত এই আদেশে বলা হয়েছে, “যদি কেউ আদেশ অমান্য করে, অবিলম্বে তার ফসল ধ্বংস করা হবে এবং অমান্যকারীর সাথে শরিয়াতি আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

আদেশে আরও বলা হয়, অন্যান্য মাদকদ্রব্যের উৎপাদন, ব্যবহার বা পরিবহনও নিষিদ্ধ করা হয়েছে।

এই আদেশের পর, আফগানিস্তানের ভারপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী, আব্দুল সালাম হানাফি মাদকাসক্তদের চিকিৎসায় আফগানিস্তানকে সহযোগিতা করার জন্য এবং কৃষকদের তাদের ব্যবসায় বৈচিত্র্য আনতে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন।

মাদক নিয়ন্ত্রণ আন্তর্জাতিক সম্প্রদায়ের ইসলামপন্থী গোষ্ঠীর অন্যতম প্রধান দাবি। গত আগস্টে, আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে তালিবানরা আনুষ্ঠানিক আন্তর্জাতিক স্বীকৃতি চাইছে। পাশাপাশি আফগানিস্তানের ব্যাংকিং, ব্যবসা ও উন্নয়নকে মারাত্মকভাবে বাধাগ্রস্ত করে এমন নিষেধাজ্ঞাগুলি ফিরিয়ে দেওয়ার জন্য আন্তর্জাতিক মঞ্চে দাবি জানিয়ে আসছে তালিবানরা।

তালিবান ২০০০ সালে তাদের শেষ শাসনের শেষের দিকে পোস্ত চাষ নিষিদ্ধ করেছিল, কারণ তারা আন্তর্জাতিক বৈধতা চেয়েছিল, কিন্তু পরে তাদের অবস্থান পরিবর্তন করতে হয়েছিল।

জাতিসংঘের অনুমান অনুসারে, যে ২০১৭ সালে আফগানিস্তানের আফিম উৎপাদন $১.৪ বিলিয়ন মূল্যে পৌঁছেছিল। বিশেষজ্ঞদের মতে, আফিম উৎপাদন সাম্প্রতিক মাসগুলিতে আরও বেড়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, দেশের ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি, দেশের দক্ষিণ-পূর্ব প্রদেশের বাসিন্দাদের অবৈধ ফসল ফলাতে প্ররোচিত করছে। গমের মতো বৈধ ফসলের থেকে অবৈধ মাদকের মত অবৈধ ফসল চাষীদের দ্রুত এবং বেশি মুনাফা দিতে পারে। পোস্ত চাষ দেশের অনেক দরিদ্র কৃষকের জন্য একটি মূল আয়ের উৎস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *