আজ খবর ডেস্ক- কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক ৩৩টি ক্রীড়া বিষয়ের জন্য প্রশিক্ষণ ও প্রতিযোগিতার বার্ষিক ক্যালেন্ডার (ACTCs) চূড়ান্ত করেছে এবং ২০২২-২৩ অর্থবর্ষে বিভিন্ন জাতীয় ক্রীড়া ফেডারেশনগুলিকে (NSFs) সহায়তা হিসাবে ২৫৯ কোটি টাকা বরাদ্দ করেছে।

এর মধ্যে, কমবেশী ১৯০ কোটি টাকা, কমনওয়েলথ গেমস ২০২২ (CWG 2022) এবং এশিয়ান গেমস ২০২২-এর (Asian Games 2022) জন্য ক্রীড়াবিদদের প্রশিক্ষণ, বিদেশী এক্সপোজার, সরঞ্জাম এবং সহায়তা কর্মীদের উদ্দেশ্যে ব্যয় করা হবে।

আসন্ন কমনওয়েলথ গেমসে (CWG) অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের প্রশিক্ষণ এবং প্রতিযোগিতার প্রয়োজনীয়তা সংক্রান্ত প্রস্তাবনার উপর বিশেষ জোর দিয়ে, ২০২২-২৩ সালের জন্য তাদের পরিকল্পিত প্রতিযোগিতা এবং প্রশিক্ষণ ক্যালেন্ডারে ৩৩টি NSF-এর সাথে বিশদ আলোচনার ভিত্তিতে বাজেটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, ২০২২ সালের আগস্টে যুক্তরাজ্যের বার্মিংহামে কমনওয়েলথ গেমস এবং ২০২২ সালের সেপ্টেম্বরে চীনের গুয়াংজুতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে।

কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী, অনুরাগ ঠাকুর (Anurag Thakur) উল্লেখ করেছেন যে সরকার, ২০২২-২৩ সালের জন্য এনএসএফ-গুলির দ্বারা জমা দেওয়া প্রশিক্ষণ এবং প্রতিযোগিতার পরিকল্পনা এবং প্রস্তাবগুলি নজরে রেখেছে, বিশেষ করে আসন্ন কমনওয়েলথ গেমস , এশিয়ান গেমস এবং প্যারা এশিয়ান গেমস এবং ACTCs অনুমোদন করেছে।

“অ্যাথলিটদের প্রস্তুতির জন্য তহবিল কোন সীমাবদ্ধতা হবে না এবং মন্ত্রক খেলোয়াড় এবং এনএসএফগুলিকে সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে,” অনুরাগ সিং ঠাকুর বলেছেন।

সংশোধিত নিয়মের অধীনে, উচ্চ অগ্রাধিকার, অগ্রাধিকার এবং ভারতীয় ঐতিহ্যবাহী খেলাধুলার জন্য জাতীয় চ্যাম্পিয়নশিপের জন্য সহায়তার পরিমাণ বেড়ে হয়েছে ৫১ লক্ষ টাকা, এবং সাধারণ বিভাগের খেলাধুলার জন্য, (যেগুলি আগে ‘অন্যান্য’ নামে পরিচিত ছিল) ৩০ লক্ষ টাকা।

সাধারণ ক্রীড়া প্রশিক্ষণ কিটের জন্য ভাতা (যেমন ট্র্যাকসুট, টি-শার্ট, শর্টস, ওয়ার্ম-আপ জুতা ইত্যাদি) জাতীয় ক্যাম্পারদের জন্য বছরে একবার, ক্রীড়াবিদ প্রতি বাড়িয়ে ২০০০০ টাকা করা হয়েছে। দেশে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের উদ্দেশে NSF-কে উৎসাহিত করার জন্য, সহায়তার পরিমাণ আগের ৩০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১ কোটি টাকা করা হয়েছে।

যোগ্য এবং উচ্চ-মানের সহায়তা কর্মীদের আকৃষ্ট করার জন্য, পারিশ্রমিক উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা হয়েছে। 

ক্রীড়াবিদ ও চিকিৎসকদের পারিশ্রমিক প্রতিমাসে ২ লাখ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে এবং হেড ফিজিওথেরাপিস্ট ও ফিজিওথেরাপিস্টদের পারিশ্রমিক যথাক্রমে প্রতি মাসে ২ লাখ এবং প্রতিমাসে ১.৫ লাখ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *