আজ খবর ডেস্ক- ইউক্রেনের (Ukraine) সেনাবাহিনী রাজধানী কিইভের (Kyiv) আশেপাশের অঞ্চলগুলির নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করায়, রাশিয়ার মনোযোগ এখন পূর্ব ইউক্রেনের দিকে সরে গেছে।

ইউক্রেনের লুহানস্ক (Luhansk) এবং ডোনেটস্ক (Donetsk) অঞ্চল, যাকে যৌথভাবে ‘ডনবাস’ (Donbas) বলা হয়, আগেই “স্বাধীন” সত্তা হিসাবে স্বীকৃতি পেয়েছিল, যদিও মূলত এই অঞ্চলটি রাশিয়া দ্বারাই নিয়ন্ত্রিত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Putin) প্রশাসন ফেব্রুয়ারিতে লুহানস্ক ও দোনেস্ককে ‘স্বাধীন অঞ্চল’ হিসেবে স্বীকৃতি দিয়েছিল।

প্রসঙ্গত, ইউক্রেন এবং ডনবাস অঞ্চলের মধ্যে এখনও ভয়ঙ্কর লড়াই চলছে। এর মধ্যে রয়েছে ডোনেটস্কের একটি গ্রাম ভার্খনোটোরেটস্কে। এই এলাকাটি গোরলোভকার ঠিক সামনে, যা ইতিমধ্যেই রাশিয়ান বাহিনী সম্পূর্ণরূপে দখল করে নিয়েছে।

এলাকাটি বাড়িঘরসহ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং তীব্র গোলাবর্ষণ ও বোমা হামলার কারণে একটি স্কুলও সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের (World War II) সোভিয়েত সৈন্যদের সম্মানে নির্মিত একটি মূর্তিও রাশিয়ার বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনের একজন সেনা জানান যে এখানেই নাৎসিদের বিরুদ্ধে লড়াই হয়েছিল।

ইউক্রেনীয় বাহিনী মারিউপোলের মত পূর্বাঞ্চলীয় শহরগুলির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য একটি কঠিন লড়াই চালাচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, মারিউপোল (Mariupol) শহরটি রাশিয়ার জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি ডনবাস অঞ্চলের ডোনেটস্ক এবং দক্ষিণ-পশ্চিমের ক্রিমিয়ার মধ্যে অবস্থিত৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *