গুরমিত রাম রহিমকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনালো হরিয়ানার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। ধর্ষণ ও খুন করায় দোষী সাব্যস্ত ছিলেন তিনি, আর এবার হাজতবাস। তার সঙ্গে জড়িত আরও চারজনকে একই রকম সাজা শোনানো হয় এদিন।

এখানেই শেষ নয় গুরমিত রাম রহিমকে ৩১ লাখ টাকা এবং বাকি দোষী সাব্যস্তদের ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে। তাদের মধ্যে ষষ্ঠ অভিযুক্তর কিছুদিন আগেই মৃত্যু হয়েছে।

ঘটনার সূত্রপাত ২০১৭- য়। তাঁর আশ্রমে দুই শিষ্যাকে ধর্ষণ করার অভিযোগে এবং এক সাংবাদিককে খুন করার অভিযোগে, তাঁকে জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত। আপাতত কুড়ি বছরের জন্যে জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছিল তাঁকে। রোহটকের সুনারিয়া জেলে বন্দি ধর্মগুরুকে ভিডিয়ো কনফারেন্স শুনানিতেও হাজির করানো হয়। অশান্তির আশঙ্কা থাকায় রোহতক, সিরসা-সহ বিভিন্ন এলাকায় কড়া পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল।

২০০২ সালের ১০ জুলাই কুরুক্ষেত্রের খানপুর কোলিয়া গ্রামে গুরমিতের শিষ্য রণজিৎ সিংহের গুলিবিদ্ধ দেহ উদ্ধার হয়। গুরমিতের বিরুদ্ধে বাবাকে খুনের অভিযোগ জানান রণজিতের ছেলে। সিবিআই দাবি করে, গুরমিত তাঁর শিষ্যাদের উপর যৌন নির্যাতন চালাতেন এবং তাঁর সন্দেহ ছিল, এই খবর বাইরে আসার পিছনে কারণ রণজিৎ। তাই তাঁকে খুন করানো হয়।

গত ৫ অক্টোবর সিবিআই আদালত গুরমিত-সহ ৫ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে। এর পর তদন্তকারী সংস্থা সিবিআই রণজিৎ খুনের মামলায় দোষী সাব্যস্ত গুরমিতের ফাঁসির সাজার আবেদনও করে আদালতের কাছে। অন্য দিকে, গুরমিত তাঁর নানা সমাজসেবা মূলক কাজের শুনিয়ে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছিলেন।

অন্যদিকে, ‘আশ্রম’ নামের একটি ওয়েব সিরিজ বেশ বিখ্যাত হয়ে ওঠে। এই ওয়েব সিরিজের পরিচালক, প্রকাশ ঝা। সন্ন্যাসীর ভূমিকায় অভিনয় করেছেন ববি দেওয়ল। যেখানে সন্ন্যাসীর ভূমিকায় কিভাবে নিজের ভক্তদের টাকার বিনিময়ে ঠকাচ্ছেন, সেই গল্পই তুলে ধরা হয়েছে এই ওয়েব সিরিজে। প্রকাশ্যে কেউ কোনও মন্তব্য না করলেও, নেটিজেনদের একাংশ মনে করছেন, বাবা গুরমিত রাম রহিমের জীবন কাহিনী বোঝানোর জন্যই তুলে ধরা হয়েছে ববি দেওয়লের এই চরিত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *