আজ খবর ডেস্ক- Ukraine যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রায় দুই-তৃতীয়াংশ শিশু নিজের বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রসংঘ (United Nations)। Ukraine

সোমবার রাষ্ট্রসংঘের শিশু সংস্থা, ইউনিসেফ (UNICEF) জানায়, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে ছয় সপ্তাহে, ২২৯ জন কিশোর আহত এবং ১৪২টি শিশুর মৃত্যু হয়েছে।

মানবিক পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদের ব্রিফিংয়ে ইউনিসেফের জরুরি কর্মসূচির পরিচালক, ম্যানুয়েল ফন্টেইন (Manuel Fontaine) বলেন, “আমি গত সপ্তাহে ইউক্রেনে একটি মিশন থেকে ফিরে এসেছি। একজন মানবিক হিসেবে এত কম সময়ে এত ক্ষয়ক্ষতি আমি খুব কমই দেখেছি।”

ফন্টেইন আরও বলেন যে, মারিউপোল (Mariupol) এবং খেরসনের (Kherson) মতো শহরগুলিতে পরিস্থিতি “আরও খারাপ”। যেখানে শিশু এবং তাদের পরিবারগুলি জল, স্যানিটেশন পরিষেবা, নিয়মিত খাবার সরবরাহ এবং চিকিৎসা পরিষেবা ছাড়াই দিন কাটাচ্ছে। তারা তাদের বাড়িতে এবং আন্ডারগ্রাউন্ডে আশ্রয় নিচ্ছে, বোমা ও আক্রমণ থামার অপেক্ষায়।

তিনি আরও বলেন, প্রতিদিন যুদ্ধ চলতে থাকবে আর এতে শিশুরাও ক্ষতিগ্রস্থ হবে। দেশব্যাপী স্কুল বন্ধ হওয়ার ফলে ৫.৭ মিলিয়ন শিশু এবং ১.৫ মিলিয়ন শিক্ষার্থীর উচ্চ শিক্ষার উপর প্রভাব পড়ছে ।

এ বিষয়ে ফন্টেইন বলেন, ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের মধ্যে ২.৮ মিলিয়ন ইউক্রেনে এবং আরও ২ মিলিয়ন শিশু অন্যান্য দেশে রয়েছে। এই পরিপ্রেক্ষিতে তিনি আরও জানান, ” যুদ্ধ শেষ করার সময় এসেছে। ইউক্রেনের সন্তানদের অপেক্ষা করার সামর্থ্য নেই”।

ইউএন উইমেন সংস্থার নির্বাহী পরিচালক, সিমা বাহাউস (Sima Bahous) বলেছেন যে, তার সংস্থা ক্রমবর্ধমান ধর্ষণ এবং যৌন হিংসার অভিযোগ শুনছে। তিনি বলেন, মলদোভার (Moldova) সরকার এবং সীমান্ত পুলিশ মানব পাচারের ঝুঁকিতে বিশেষ করে তরুণী এবং সঙ্গীহীন কিশোর-কিশোরীদের নিয়ে খুবই উদ্বিগ্ন। বর্তমানে, মলদোভা আনুমানিক ৯৫০০০ ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে।

প্রসঙ্গত, নারী ও শিশুদের ওপর যুদ্ধের প্রভাব বিষয়ক নিরাপত্তা পরিষদের এই বৈঠকটি যুক্তরাষ্ট্র ও আলবেনিয়ার দ্বারা আহ্বান করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *