আজ খবর ডেস্ক- Covid দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা ওমিক্রনের (omicron) দুটি নতুন সাব-ভেরিয়েন্ট শনাক্ত করেছেন, যা BA.4 এবং BA.5 নামে পরিচিত৷ দক্ষিণ আফ্রিকার সেন্টার ফর এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক, তুলিও ডি অলিভেইরার মতে, দক্ষিণ আফ্রিকা, বোৎসওয়ানা, বেলজিয়াম, জার্মানি, ডেনমার্ক এবং যুক্তরাজ্যে দুটি নতুন রূপ শনাক্ত করা হয়েছে। Covid

তিনি আরও বলেন আশঙ্কার কোনও কারণ নেই। এর আগে ওমিক্রনের BA.1 এবং BA.2 সাব ভেরিয়েন্টের রিকম্বিন্যান্ট, যা XE স্ট্রেন নামে পরিচিত, ভারত সহ অনেক দেশে পাওয়া গেছে।

স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া, সম্প্রতি এক সংবাদিক সম্মেলনে বলেছেন যে XE হল ওমিক্রনের অন্য রূপ। মহামারী এখনও শেষ হয়নি বলে তিনি জনগণকে সতর্কতা বজায় রাখতে বলেছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, বুধবার এক দিনে ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১০৮৮ জন মানুষ । এর ফলে সংক্রমণের মোট সংখ্যা বেড়ে ৪৩০৩৮০১৬-এ পৌঁছেছে। যেখানে সক্রিয় কেস ১০৮৭০-এ নেমে এসেছে। মৃতের সংখ্যাও ৫২১৭৩৬-এ পৌঁছেছে।

পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, ডাক্তাররা অনবরত “সতর্ক” থাকার পরামর্শ দিচ্ছেন এবং সাধারণ মানুষকে সমস্ত সুরক্ষা নিয়ম মেনে চলার কথা বলছেন।

দিল্লিতে কোভিড পজিটিভিটির হার ০.৫ শতাংশ থেকে লাফিয়ে ২.৭-এ পৌঁছেছে । গত মঙ্গলবার রাজধানীতে কোভিড আক্রান্ত হয়েছিলেন ২০২ জন। বুধবার আক্রান্তের সংখ্যা ২৯৯। অর্থাৎ আক্রান্তের হার প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত এক সপ্তাহ ধরেই দিল্লিতে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। অতিমহামারী শুরু হওয়ার পরে এখনও পর্যন্ত রাজধানীতে কোভিডে আক্রান্ত হয়েছেন মোট ১৮ লক্ষ ৬৬ হাজার ৮৮১ জন। যদিও কোভিডে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যাননি।

তবে, এ বিষয়ে ডাক্তাররা আরও বলেছেন যে, আতঙ্কের কোন কারণ নয়, সতর্ক থেকে সমস্ত কোভিডবিধি মেনে চলা প্রয়োজন, কারণ প্রতিদিনের সংক্রমণের সংখ্যা এখনও কম, এবং ভাইরাস নিয়ন্ত্রণে রাখার এখনও সময় আছে।

প্রসঙ্গত, জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে কোভিড -19 মহামারী গত বছর আরও ৭৭ মিলিয়ন মানুষকে চরম দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে এবং অনেক উন্নয়নশীল দেশ ঋণ পরিশোধের কারণে নিজেদের আর্থিক পুনরুদ্ধার করতেই পারছে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *