আজ খবর ডেস্ক- KMC ভাঁড়ারে টান কলকাতা পুরসভার। হাতে যে একেবারেই অর্থ নেই, একথা আগেই জানিয়েছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম(Firhad Hakim)। একে একে বন্ধ হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে প্রাপ্য বকেয়া। KMC
প্রথম কোপ পড়েছিল পুরসভার বিভিন্ন দপ্তর থেকে অবসর নেওয়া কর্মীদের ওপর। পেনশন(Pension) বা গ্র্যাচুইটি (Gratuity) পাওয়া যাচ্ছিল না নিয়ম মত।
শুধু তাই নয়, এই আর্থিক বছরের পুর বাজেটেও বলা হয়, পুরসভার টেন্ডার দেওয়া কাজের জন্য প্রাথমিক ভাবে কন্ট্রাক্টরদের মিলবে মোট টাকার অর্ধেক। বাকিটা পাওয়া যাবে পরে, হিসেব সংক্রান্ত নথিপত্র জমা দেওয়ার ন্যূনতম ৬/৭ মাস পর।

এবার অবসর নেওয়া পুরকর্মীদের লম্বা লাইন পূরভবনে। কবে মিলবে প্রাপ্য? এস এন ব্যানার্জি রোডে(SN. Banerjee Road) পুরসভার সদর দপ্তরে প্রায় রোজই চোখে পড়ছে কার্যত দিশেহারা পেনশনভোগীদের। সকলেরই এক প্রশ্ন, “নিয়মিত ভাবে পেনশন কবে পাব”?
অবসরকালীন প্রাপ্য গ্র্যাচুইটি এবং কমিউটেশনের (Commutation) টাকাও পাননি তাঁরা। যার ফলে মাথায় হাত পড়েছে তাঁদের।

কলকাতা পুরসভার পেনশন বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত পুরসভার মোট ৮৮৪ জন কর্মী অবসর নিয়েছেন। অবসরের সময় এককালীন প্রাপ্য গ্র্যাচুইটি ও কমিউটেশন ছাড়াই কেবল মাসিক পেনশনটুকু দেওয়া হচ্ছে তাঁদের। তবে সেই টাকাও নিয়মিত মিলছে না। এমনটাই অভিযোগ চৈত্রের প্রখর রোদে লাইনে দাঁড়িয়ে থাকা অধিকাংশের।
বস্তুত, পেনশন বিভাগে এখন প্রতিদিনই সকাল থেকে দাঁড়িয়ে থাকছেন অবসরপ্রাপ্ত পুরকর্মচারীরা।
তাঁদের ভিড় সামলাতে সংশ্লিষ্ট বিভাগের সামনে নিরাপত্তারক্ষী মোতায়েন করতে হয়েছে। এই রক্ষিরাই কখনও লাইন সামলাচ্ছেন, কখনও আবার বুঝিয়ে সুঝিয়ে বাড়ি পাঠাচ্ছেন পেনশনভোগীদের।

সমস্যা না মেটায় পুরসভার সদর দপ্তরের সামনে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছে বিভিন্ন কর্মী সংগঠন। এদিকে পেনশন বিভাগ সূত্রের খবর, গত সেপ্টেম্বর মাস থেকে অবসর নেওয়া পুরকর্মীরা এখনও পর্যন্ত ফেব্রুয়ারি ও মার্চের পেনশনের টাকা হাতে পাননি। জন যাচ্ছে, ওই টাকা সামনের মাসে দেওয়া হবে।
পুরসভা সূত্রের খবর, গত সেপ্টেম্বর থেকে মার্চ পর্যন্ত অবসর নিয়েছেন যথাক্রমে ৭৮, ৭১, ৯৪, ১৯১, ২০০, ১২৫ এবং ১২৫ জন। চলতি এপ্রিল মাসেই আরও ৭৫ জন অবসর নেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *