আজ খবর ডেস্ক: Russia-Ukraine War যুদ্ধের ৫৪ তম দিনে ইউক্রেনের (Ukraine) প্রধান জনবহুল অঞ্চলের চারপাশে ফের রাশিয়ান হামলার খবর পাওয়া গেছে।

ইউক্রেনীয় সৈন্যরা রবিবার মারিউপোল (Mariupol) বন্দরে আত্মসমর্পণের জন্য রাশিয়ার চূড়ান্ত হুমকি উপেক্ষা করে। রাশিয়া শনিবার বলেছিল যে, তাদের শহরাঞ্চলের নিয়ন্ত্রণ রয়েছে। Russia-Ukraine War

স্থানীয় সূত্রে খবর পাওয়া গেছে যে, কিয়েভে একটি বিস্ফোরণের খবরও পাওয়া গেছে। যদিও ডেপুটি মেয়র, মাইকোলা পোভোরোজনিক বলেছেন যে ইউক্রেন রাশিয়ার এই হামলাকে ব্যর্থ করেছে। অপরদিকে, রাশিয়ার দাবি, তারা রাজধানীর কাছে একটি গোলাবারুদ কারখানা ধ্বংস করেছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে (Kharkiv) গোলাবর্ষণে পাঁচজন নিহত এবং ১৩ জন আহত হয়েছে। রবিবার, ডোনেটস্ক অঞ্চলের পুলিশ জানিয়েছে, গত ২৪ ঘন্টায় রাশিয়ান বাহিনী ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন ১৩টি বসতিতে গুলি চালিয়েছে।

২৪শে ফেব্রুয়ারী আক্রমণ শুরু হওয়ার পর থেকে প্রায় চার মিলিয়ন ইউক্রেনীয় দেশ ছাড়তে বাধ্য হয়েছে, শহরগুলি ছিন্নভিন্ন হয়ে গেছে এবং হাজার হাজার মানুষ মারা গেছে।

রাশিয়া জানিয়েছে, শনিবার পর্যন্ত যুদ্ধে মারিউপোলে ৪,০০০ ইউক্রেনীয় সৈন্য প্রাণ হারিয়েছে। যদিও ইউক্রেনের দাবি, নিহত সৈন্যের সংখ্যা ২৫০০ থেকে ৩০০০।

ইউক্রেনকে নিরস্ত্রীকরণ এবং বিপজ্জনক জাতীয়তাবাদীদের হাত থেকে রক্ষা করার জন্য একটি বিশেষ সামরিক অভিযান বলে রাশিয়া তাদের পদক্ষেপের সাপেক্ষে যুক্তি দিয়েছে। যদিও, কিয়েভ এবং পশ্চিমী দেশগুলি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) বিরুদ্ধে বিনা প্ররোচনায় আক্রমণের অভিযোগ করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সোমবার ভোরে পশ্চিম ইউক্রেনের শহর লভিভ-এ (Lviv) ক্ষেপণাস্ত্র হামলার কারণে একাধিক বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *