আজ খবর ডেস্ক: যৌনমিলনের ক্ষেত্রে সম্মতি সত্যিই গুরুত্বপূর্ণ। পুরুষতান্ত্রিক ভারতীয় সমাজে অনেকাংশেই যৌনসঙ্গমের বিষয়ে নারীর ইচ্ছা-অনিচ্ছাকে রীতিমত উপেক্ষা করা হয়।

যখন সম্মতি না থাকে, তখন শারীরিক স্পর্শ হয়রানি, এমনকি ধর্ষণের কারণও হতে পারে। এই সমস্যায় অত্যন্ত উপযোগী কনসেন্ট কন্ডোম (Consent Condom)।

সম্প্রতি, আর্জেন্টিনার একটি কোম্পানি, টিউলিপান আর্জেন্টিনা (Tulipan Argentina) এই কনসেন্ট কনডম তৈরি করেছে। কন্ডোমের “কনসেন্ট প্যাক” টিউলিপানের জন্য বিজ্ঞাপন সংস্থা বিবিডিও আর্জেন্টিনা (BBDO Argentina) ডিজাইন করেছে, যারা প্রাপ্তবয়স্কদের সেক্সটয় এবং কন্ডোম বিক্রি করে।

শুধুমাত্র দুজন সম্মত ব্যক্তিই একসাথে এই কন্ডোমের প্যাকেটটি খুলতে পারবে, কেউ একা পারবে না। তাই এর নাম “কনসেন্ট কন্ডোম”।

বিবিডিও আর্জেন্টিনার এক্সিকিউটিভ সৃজনশীল পরিচালকদ্বয়, জোয়াকিন ক্যাম্পিনস এবং ক্রিশ্চিয়ান রোসলি, বলেছেন, “টিউলিপান সবসময় নিরাপদ যৌনসুখের কথা বলেছে, কিন্তু এই প্রচারে জন্য আমরা বুঝতে পেরেছি যে, প্রতিটি যৌন সম্পর্কের ক্ষেত্রে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে কথা বলতে হবে, যা হল, উভয়ের সম্মতিতেই প্রকৃত যৌনসুখ পাওয়া সম্ভব।”

সংস্থাটি বলেছে যে, এই ধরনের কন্ডোম এই প্রথম আবিষ্কৃত হয়েছে, এবং এখন বুয়েনস আইরেসের (Buenos Aires) বার এবং অ্যাডাল্ট ইভেন্টগুলিতে বিনামূল্যে এই বাক্সগুলি বিলি করা হচ্ছে৷ 

তবে, কন্ডোমটি কি করে বুঝবে যে দুজন ব্যক্তি যৌনসঙ্গমে ইচ্ছুক? আসলে, কন্ডোমের বাক্সটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে, এটির প্যাকেজিং খুলতে চার হাত প্রয়োজন। বাক্সটিতে ৪টি বোতাম রয়েছে, যা একসাথে টিপলেই শুধুমাত্র বাক্সটি খুলে ভেতরের কন্ডোমটি বেরোবে।

এ বিষয়ে ব্র্যান্ডের টুইটার হ্যান্ডেলে ভিডিও পোস্ট করে “কনসেন্ট কন্ডোম” কীভাবে কাজ করে তা দেখানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *