আজ খবর ডেস্ক: Skin Care সুন্দর, উজ্জ্বল, স্বাস্থ্যসম্মত ত্বক সকলেই চান। বিশেষত এই গরমে, যখন ব্রণ, ফুসকুড়ি আর কালচে ত্বক একটা বড় সমস্যা তাই নিজের ত্বককে আরও ফর্সা করার জন্য অনেকেই বিভিন্ন বাজারচলতি ফর্সা হওয়ার ক্রিম(Fairness Cream) ব্যবহার করে থাকেন।


তবে এই সব ক্রিম, লোশন ব্যবহার করেও ফল মিলছে না? আসুন জেনে নেওয়া যাক কিছু ঘরোয়া পদ্ধতি, যা কাজে লাগিয়ে অনায়াসে পাওয়া যাবে উজ্জ্বল ত্বক।

১) মুলতানি মাটি
উপকরণ:
মুলতানি মাটি – ১ চা চামচ
চন্দন গুঁড়ো – ১/২ চা চামচ
ব্যবহারের পদ্ধতি –
প্রথমে দুটো জিনিসই ভালো করে মিশিয়ে নিন। এতে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে পাতলা লেয়ার লাগিয়ে শুকোতে দিন। সব শেষে হাল্কা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

উপকারিতা- মুলতানি মাটি মুখের অতিরিক্ত তেল শুষে নেবে, আবার কিছু ছোট ব্রণের কারণে হওয়া প্রদাহ কমিয়ে মুখ উজ্জ্বল করবে।

২) এক্সফোলিয়েশন

উপকরণ:
কাঁচা দুধ – ২ টেবিল চামচ
কমলা লেবু খোসার গুঁড়ো – ১ চা চামচ
ব্যবহারের পদ্ধতি:-
প্রথমে কাঁচা দুধ ও কমলা লেবুর খোসার গুঁড়ো মিশিয়ে নিন। একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করুন। এবার একটি তুলোর বল দিয়ে ক্লকওয়াইজ এবং অ্যান্টিক্লকওয়াইজ মুখ ম্যাসাজ(Massage) করুন। এটি আপনার মুখে ৫ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর ধুয়ে ফেলুন।
উপকারিতা- মুলতানি মাটি এবং কমলার খোসা মুখের দাগ দূর করতে সহায়ক। এগুলো ব্যবহার করে আপনি পারফেক্ট গ্লো(Perfect glow) পেতে পারেন।

৩) মুলতানি মাটির ফেস প্যাক

উপকরণ :-
মুলতানি মাটি – ২ চা চামচ
চন্দন গুঁড়ো – ১ চা চামচ
টমেটোর রস – প্রয়োজন মত

ব্যবহারের পদ্ধতি:-
প্রথমে একটি পাত্রে মুলতানি মাটির গুঁড়ো নিন। এবার এতে চন্দনের গুঁড়ো মিশিয়ে দিন। এতে টমেটোর রস যোগ করুন। এখন এটি মিশ্রিত করুন যতক্ষণ না আপনি একটি মসৃণ পেস্ট পান। এই প্যাকটি সারা মুখে সমান স্তরে লাগান। Skin Care ১৫ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর ধুয়ে ফেলুন।


উপকারিতা- এটি ত্বকের কালচে ভাব দূর করে। এটি ব্যবহার করে আপনি একটি উজ্জ্বল মুখ পেতে পারেন। সেরা ফলাফলের জন্য ১৫ দিনে একবার এই ফেসিয়াল প্যাকটি ব্যবহার করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *