আজ খবর ডেস্ক: মারা গেলেন বিশ্বের প্রবীণতম মহিলা।১৯০৩ সালে ২রা জানুয়ারী জন্মগ্রহণ করেছিলেন তিনি, নাম কানে তানাকা (Kane Tanaka)। একই বছর রাইট ভাইরা (Wright Brothers) তাদের প্রথম সফল প্লেনটি উড়িয়েছেন। তিনি বিশ্বের প্রবীণতম মহিলা (oldest woman) হিসাবে গিনিস বুক (Guinness World Records) দ্বারা স্বীকৃত। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৯ বছর।

সপরিবারে তানাকা (মাঝে বসে)

১৯ বছর বয়সে একজন চালের দোকানের মালিককে বিয়ে করেছিলেন এবং তিনি পারিবারিক ব্যবসায় যুক্ত ছিলেন। তাঁর নিজের চারটি সন্তান হয় এবং পঞ্চম সন্তানটি তাঁরা দত্তক নেয়। নিজের জীবদ্দশায় তিনি দুবার ক্যান্সার থেকে বেঁচেছিলেন, দুটি বিশ্বযুদ্ধ এবং ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু সহ একাধিক ঐতিহাসিক বিপর্যয় দেখেছেন, এবং সম্প্রতি কোভিড-১৯ (Covid 19) মহামারী থেকেও রক্ষা পেয়েছিলেন।

তার আত্মীয়রা বলেছেন যে, তানাকা বোর্ড গেম “ওথেলো” খেলতে পছন্দ করতেন, চকোলেট এবং ফিজি পানীয়র প্রতি ঝোঁক ছিল। তানাকা বলেছিলেন যে, সুস্বাদু খাবার খাওয়া এবং অধ্যয়ন করা তার দীর্ঘ জীবনের রহস্য ছিল, পাশাপাশি রাত ৯ টায় ঘুমোতে যাওয়া এবং সকাল ৬ টায় উঠা।

তার পরিবার বলেছে যে তিনি ফোকাসড এবং মনোযোগী থাকার জন্য প্রতিদিন অঙ্ক এবং ক্যালিগ্রাফি করতেন। এভাবেই তিনি নিজের মন এবং শরীরকে সক্রিয় রাখতেন।

২০১৯ সালে ১১৬ বছর বয়সে তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড দ্বারা স্বীকৃত হয়েছিলেন।

তানাকা, দক্ষিণ জাপানে তার নিজের শহর ফুকুওকার একটি হাসপাতালে, ১৯ এপ্রিল বার্ধক্যজনিত কারণে মারা যান। এই বছরের শুরুতে, তানাকা টুইটারে তার অনুগামীদের কাছে একটি বার্তা দিয়ে তার জন্মদিন উদযাপন করেছিলেন।

সূত্রের খবর, বিশ্বের নতুন প্রবীণতম জীবিত ব্যক্তি হলেন সিস্টার আন্দ্রে। তিনি একজন ফরাসি সন্ন্যাসীনী, যার বয়স ১১৮ বছর ৭৩ দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *