আজ খবর ডেস্ক: দেশে এবার ৫-১৮ বছর বয়সী শিশু, কিশোরদের (Child) জন্য করোনা (coronavirus) টিকার (vaccine) অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DGCI)। ইমার্জেন্সী ইউজ, অর্থাৎ জরুরি ভিত্তিতে ব্যবহারের (EUA) জন্য, ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাকসিন (Covaxin), বায়োলজিক্যাল ই-এর ( Biological E) কর্বিভ্যাক্স (Corbevax) এবং জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) জাইকভ-ডি (ZycovD) কে এই অনুমোদন দেওয়া হয়েছে।

সংক্রমণের চতুর্থ ঢেউয়ের মুখে দাঁড়িয়ে ৫-১৮ বছর বয়সিদেরও কোভিড টিকাকরণের (COVID-19 Vaccination) আওতায় আনতে চলেছে দেশ। মূলত আধার কার্ডকে সামনে রেখেই জেনে নেওয়া হচ্ছে দেশে ১২-১৮ বছর বয়সি কিশোরদের সংখ্যা কত।

সংবাদ সংস্থা সূত্রের খবর, কর্বেভ্যাক্সকে ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে, ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে কোভ্যাকসিন এবং ১২ থেকে ১৮ বছর বয়সী কিশোরদের ক্ষেত্রে জাইকভ-ডি টিকা দেওয়ার জন্য EUA দেওয়া হয়েছে।

শিশুদের উপর কোভ্যাক্সিনের (Covaxin) প্রয়োগের জন্য বেশ কিছু শর্ত আরোপ করেছে DCGI। উল্লেখ করা হয়েছে, শিশুদের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করার আগে প্রয়োজনীয় তথ্য যাচাই করতে হবে। নিয়মিত ডেটা সার্ভে করারও নির্দেশ দেওয়া হয়েছে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেককে (Bharat Biotech)। প্রতি ১৫ দিন অন্তর এই সার্ভে খতিয়ে দেখা হবে। আগামী দু’মাস এই সার্ভে চলবে বলেও জানিয়েছে কেন্দ্র। এরপর পাঁচমাস অন্তর শিশুদের উপর কোভ্যাক্সিনের প্রভাব এবং প্রতিক্রিয়া খতিয়ে দেখা হবে বলে খবর।

এটি একটি অন্তর্বর্তীকালীন অনুমোদনের মতো। ট্রায়াল শেষ হওয়ার পরে এবং ট্রায়ালের ডেটা সম্পূর্ণভাবে বিশ্লেষণ করার পরে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।ভারতে, ভ্যাকসিন এবং ওষুধগুলি শুধুমাত্র সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত হওয়ার পরেই ব্যবহার করা হয়।

এর আগে কেন্দ্রের তরফে ১২ বছরের ঊর্ধ্বের সকল কিশোরের জন্য Covovax Vaccine দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। আগে শুধুমাত্র জরুরি ভিত্তিতে ব্যবহার করা হচ্ছিল Serum Institute Of India -র এই ভ্যাকসিন। বর্তমানে কোভোভ্যাক্স টিকাকে জাতীয় টিকাকরণ প্রোগামের অন্তর্ভুক্ত করেছে National Advisory Group on Immunization।
প্রসঙ্গত, গত ১৬ মার্চ থেকে কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, ষাটোর্ধ্বদেরও সতর্কতা টিকাকরণ শুরু হয়।

প্রসঙ্গত, দেশে ১৮ বছরের নিচে ভ্যাকসিন দেওয়া কাজ শুরু হয়েছে ৩ জানুয়ারি থেকে। কর্বিভ্যাক্স ভ্যাকসিন বর্তমানে ১২-১৪ বছর বয়সীদের দেওয়া হচ্ছে। দেশে ১৫-১৮ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে ৩ জানুয়ারি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *