আজ খবর ডেস্ক: HIV Threat ভারতে হুহু করে বাড়ছে এইচআইভি আক্রান্ত রোগীর সংখ্যা। করোনা(Corona) আবহে যখন দেশজুড়ে সামাজিক দূরত্ব বিধি(Social Distancing) কার্যকর ছিল, তারপরে এহেন পরিসংখ্যান চমকে দিচ্ছে সকলকে।


বিশেষজ্ঞদের ধারণা, অসুরক্ষিত যৌনমিলনের জেরে দেশে বাড়ছে এইডস (AIDS)। বিগত ১০ বছরে দেশে মোট ১৭ লাখ মানুষ এইচআইভি (HIV) আক্রান্ত হয়েছেন।
সম্প্রতি প্রকাশ্যে এসেছে এমনই তথ্য। দেশের মোট এইচআইভি (HIV) আক্রান্তের সংখ্যা জানতে চেয়ে একটি আরটিআই (RTI) করা হয়েছিল।
সেই আরটিআইয়ের জবাবেই এই পরিসংখ্যান তুলে ধরেছে ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন (National AIDS Control Organization)।


যদিও সংস্থার তরফে এও জানানো হয়েছে, বিগত ১০ বছরে এইচআইভি আক্রান্তের সংখ্যা দেশজুড়ে সামগ্রিকভাবেই হ্রাস পেয়েছে।

ওয়াকিবহাল মহলের মত, সঙ্গমের সময় কন্ডোম(Condom) ব্যবহারে অনীহা এই বিপদ ডেকে আনছে। জানা গিয়েছে, এইচআইভি (HIV) রোগীর পরিসংখ্যান জানতে চেয়ে আরটিআই (RTI) করেছিলেন মধ্যপ্রদেশের সমাজকর্মী (Social Activist) চন্দ্রশেখর গউর।
সেই আরটিআই-এর উত্তরে জানানো হয়েছে, ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে মোট ১৭ লাখ ৮ হাজার ৭৭৭ জন এইডসে আক্রান্ত হয়েছেন।

NACO-র তরফে দেওয়া তথ্যে বলা হয়েছে, ২০১১-১২ সালে অসুরক্ষিত যৌন সম্পর্কের কারণে কমবেশি আড়াই লক্ষ নাগরিক সংক্রমিত হয়েছিলেন। সেখাানে ২০২০-২১ সালে সেই সংক্রমণের সংখ্যা নেমে এসেছে ৮৫ হাজারে। ফলে দেশে সংক্রমণের গ্রাফ টানা কমছে বলেই জানানো হয়েছে তথ্যে।

২০২০ সাল পর্যন্ত তথ্য অনুযায়ী এখন দেশে ২৩ লক্ষের একটু বেশি সংখ্যক নাগরিক এইচআইভি সংক্রমণ যুক্ত। যাদের মধ্যে আশি হাজারেও বেশি শিশু রয়েছে।
এইচআইভি সংক্রমণের তথ্য বলছে, সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গিয়েছে অন্ধ্রপ্রদেশে(Andhra Pradesh)। তারপরেই রয়েছে মহারাষ্ট্র(Maharashtra)। তৃতীয় স্থানে রয়েছে কর্নাটক(Karnataka)। তালিকায় এরপর রয়েছে তামিলনাড়ু(Tamil Nadu), উত্তরপ্রদেশ(Uttar Pradesh) এবং গুজরাত(Gujrat)।

অন্ধ্রপ্রদেশে ৩,১৮,৮১৪টি এইচআইভি সংক্রমণের কেস রেকর্ড করা হয়েছে। তারপরে মহারাষ্ট্রে ২,৮৪,৫৭৭ কর্ণাটক ২,১২,৯৮২, তামিলনাড়ু ১,১৬,৫৩৬, উত্তর প্রদেশে ১,১০,৯১১টি এবং গুজরাটে। ৮৭,৪৪০।

২০০০ সাল থেকে এইচআইভি সংক্রামিত রোগীর সংখ্যা হ্রাসের প্রবণতা রয়েছে বলে জাতীয় এইডস নিয়ন্ত্রণ বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।
তবে কেবলমাত্র অসুরক্ষিত সঙ্গমই নয়, রক্তের মাধ্যমেও এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন অসংখ্য মানুষ। সেই সংখ্যা গত ১০ বছরে ১৫ হাজার ৭৮২। এইচআইভি আক্রান্ত মায়ের থেকে ৪ হাজার ৪২৩ জন শিশু এই রোগে আক্রান্ত হয়েছে।

HIV Threat ২০২০ সাল পর্যন্ত দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে ২৩ লাখ ১৮ হাজার ৭৩৭ জন এই মারণ রোগের সঙ্গে লড়াই করছেন। তার মধ্যে রয়েছে ৮১ হাজার ৪৩০টি শিশু।
সমাজকর্মীদের একাংশের অভিযোগ, দেশজুড়ে প্রচুর বেশ্যালয় রয়েছে। সেখানে যারা নিয়মিত যাতায়াত করেন তারা কেউই কন্ডোম ব্যবহার করতে রাজি হন না।


একাধিক সরকারি হাসপাতালে রোগীকে রক্ত বা ইনজেকশন দেওয়ার সময় সঠিক সুরক্ষা বিধি মেনে চলা হয় কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তাঁরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *