আজ খবর ডেস্ক: এই গরমে বাইরে থেকে বাড়ি ফিরলে মন চায় ঠান্ডা কিছু। সেই সময় যদি ঠান্ডা জলের পরিবর্তে হাতের সামনে ভাল শরবত পাওয়া যায় তার থেকে আরামদায়ক আর কী বা হতে পারে? আর গরম বলতেই বাঙালির একবার হলেও মনে আসবে আমের (Mango) নাম। তাই খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন আমেরই বিভিন্ন ধরণের সরবত (Sharbat)। আপনাদের জন্য রইল তেমনই কিছু সরবতের রেসিপি।

১) পাকা আমের শরবত

প্রথমে আম ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে আঁটি বের করে নিতে হবে। এরপর ব্লেন্ডারে আম ব্লেন্ড করে নিয়ে তা কাঁচের বাটিতে ঢেলে রাখুন। এবার দই, চিনি আর বরফ কুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এরপর দইয়ের মিশ্রণে আম ঢেলে আরও একবার ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে এলাচ গুঁড়ো ও পেস্তা বাদাম ছড়িয়ে পরিবেশন করুন। খুব সহজেই তৈরি হয়ে গেল আমের শরবত ।

২) আম পান্না

প্রথমে আম গুলি খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে ছোট টুকরো করে কেটে সেদ্ধ করে নিতে হবে। তারপর একটু ঠান্ডা হলে চটকে নিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে।এবার গ্যাস এ কড়াই বসিয়ে দিন। ২ কাপ জল ও ১কাপ চিনি দিয়ে ২ মিনিট ফুটিয়ে নামিয়ে নিতে হবে ঠান্ডা হলে। গোলমরিচ গুঁড়ো ও বিটনুন মিশিয়ে আমের পেস্ট ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটা গ্লাসে ১ ভাগ আমের মিশ্রণ এবং ২ ভাগ ঠান্ডা জল ঢেলে, ভাল করে নেড়ে পরিবেশন করতে হবে।

৩) ম্যাঙ্গো লস্যি

প্রথমে মিক্সং জারে টক দই, আমের পাল্প, চিনি, লবণ, কিছু কাজু বাদাম, কিসমিস,আমন্ড, নারকেল কোরা এবং জল দিন। তারপর ভালো করে মিক্সি ঘুরিয়ে নিতে হবে। এর পর অন্য একটা পাত্রে ঢেলে ৩০ মিনিট ফ্রীজে রেখে দিতে হবে। আপনারা চাইলে তখনি সার্ভ করতে পারেন।

এবার সাভিং গ্লাস এ ঢেলে ড্রাই ফ্রুটস ও নারকোল কোরা ও কিছু আমের পাল্প দিয়ে সাজিয়ে সুন্দর করে পরিবেশন করুন ম্যাঙ্গো লস্যি।

৪) আম স্ট্রবেরি ডিকনস্ট্রাক্ট

একটি পাত্রে আম, আদা, পুদিনা পাতা, মরিচ এবং অর্ধেক চিনি একসঙ্গে ব্লেন্ড করুন। অন্য জারে স্ট্রবেরি এবং অবশিষ্ট চিনি একসাথে ব্লেন্ড করুন। হালকা এবং তুলতুলে হওয়া পর্যন্ত একটি পাত্রে দই ফেটিয়ে নিন। ঠাণ্ডা গ্লাসে পরিবেশন করুন এবং গার্নিশ করুন।

৫) ম্যাঙ্গো সানরাইজ

একটি গ্লাসে আমের পাল্প ও আমের রস দিন। গ্রেনাডিন সিরাপ এবং দুই কিউব বরফ দিন। পরিবেশনের আগে ভালো করে নাড়ুন। সুন্দর করে সাজিয়ে এই ঠাণ্ডা পানীয় পরিবেশন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *