আজ খবর ডেস্ক- একাধিক গুণ সম্পর্ণ লাউ। তবে এই লাউ অতিরিক্ত পরিমাণে খেলে বা এর জুস খেলে দেখা দিতে পারে ভয়ঙ্কর বিপদ। সেই মাত্রা এতটাই প্রবল হতে পারে, যে এমনকি মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

লাউ শরবতের সঙ্গে হলুদ, আমলকি দিয়ে পান করলেও দেখা দিতে পারে ভয়ঙ্কর বিপদ। লাউ শরবত যদি পান করার সময় তেতো লাগে তবে বুঝতে হবে এতে বিষক্রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে।
গবেষণায় বলা হয়েছে, যদি আপনার এই লাউয়ের রস করলার মতো তেতো স্বাদের লাগে, তাহলে এর ব্যবহার আপনার শরীরের জন্য অত্যন্ত বিষাক্ত হতে পারে, এমনকি মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে বলে দাবি চিকিৎসকদের।

এই কারণে দেখা দিতে পারে একাধিক সমস্যা।

১. অ্যালার্জি

গরমের মরসুমে লাউয়ের রস খাওয়া উপকারী বলা হয়, তবে আর্দ্র মরসুমে এটি ক্ষতিকর হতে পারে। লাউয়ে থাকে ১২% পর্যন্ত জল এবং প্রচুর ফাইবার। বিশেষজ্ঞরা বলছেন, অনেকেই কেনা লাউয়ের জুস পান করলে অ্যালার্জি দেখা পারে। যদি বোতলের লাউয়ের জুস বিষাক্ত হয়, তবে এটি পান করার পরে চুলকানির হতে পারে।

২. রক্তচাপ

লাউয়ের রস উচ্চ রক্তচাপ কমানোর জন্য ভালো বলে মনে করা হয়। কিন্তু এর রস পান করলে হঠাৎ রক্তচাপ কমেও যেতে পারে। এর অত্যধিক ব্যবহার শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়িয়ে দেয়, যা হাইপোটেনশনের ঝুঁকি থেকে যায় অনেকমাত্রায়।

৩. ফোলা

লাউয়ের মধ্যে অনেক পুষ্টিকর উপাদান পাওয়া যায়, যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। অন্যদিকে বোতলের লাউয়ের রস পান করার পর হাত ও পা ফুলে যাওয়ার সমস্যায় ভুগতে পারেন বলে দাবি। বিজ্ঞানীরাও গবেষণায় এর প্রমাণ আগে পেয়েছেন।

৪. ডায়াবেটিস

যদি কেউ ডায়াবেটিক হন এবং খুব বেশি বা এই লাউয়ের জুস পান করেন, তাহলে সেই ক্ষেত্রে চিনির মাত্রা হঠাৎ করে নেমে যেতে পারে শরীরে। এমন পরিস্থিতিতে অজ্ঞান পর্যন্ত হতে পারেন।

৫. বমি হওয়ার সম্ভাবনা

যদিও বোতলে লাউ-এর জুসে ভিটামিন সি, ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, তবুও এর রস নিয়মিত সেবনের ফলে বমি হতে পারে। শুধু তাই নয়, বর্ষার মরসুমে এই রস পান করলে আপনি ব্যাকটেরিয়া সংক্রমণের শিকার হতে পারেন।

গবেষকরা প্রত্যেক মুহূর্তে সতর্ক করছেন, যে লাউ এর শরবত খাওয়া ভালো, কিন্তু সে ক্ষেত্রে বেশি মাত্রায় খেলে বা তেতো লাগলে তা সঙ্গে সঙ্গে ফেলে দেওয়া উচিত। কারণ যেচে কেউ মৃত্যু ডেকে আনতে চায়না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *