আজ খবর ডেস্ক: Rail Recruitment ভিন রাজ্যে পরীক্ষা। এদিকে দীর্ঘদিন ধরে বেকার, আর্থিক অনটনের মধ্যে দিন কাটানো। চূড়ান্ত ডামাডোলের মধ্যে দিন কাটছিল চাকরি প্রার্থীদের।
প্রথমে রেল রিক্রুটমেন্ট বোর্ডের(RRB) সামনে বিক্ষোভ। আর তারপরে পূর্ব রেলের সদর দপ্তরের(Eastern Railways) সামনে বিক্ষোভ, সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্যের চিঠি।
অবশেষে রেলের তরফে ৩টি “পরীক্ষা স্পেশাল”(Exam Special) ট্রেন দেওয়া হল চাকরিপ্রার্থীদের জন্য।

বারবার অভিযোগ উঠেছিল বাংলাকে বঞ্চনা করার। কারণ, রেলের NTPC লেভেল (4&6) এর পরীক্ষার ক্ষেত্রে পশ্চিমবঙ্গে ছেলে মেয়েদের সিট(Seat) অন্য রাজ্যে পড়েছিল।
অর্থাৎ সামান্য কয়েক ঘন্টার পরীক্ষা দেওয়ার জন্য কয়েক’শ কিলোমিটার দূরে, ভিন রাজ্যে পাড়ি দিতে হতো এই চাকরিপ্রার্থীদের। অন্তত একদিনের জন্য হলেও সেখানে থাকা-খাওয়ার ব্যবস্থা করতে হতো। যার জন্য খরচ হতো কয়েক হাজার টাকা।
এর থেকেও সমস্যার বিষয় হয়ে দাঁড়িয়েছিল, ট্রেনের টিকিট না পাওয়া।


অথচ রেলের চাকরির পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা যখন ফর্ম ফিলাপ (Form Fill-up) করেছিলেন, সেখানে কোথাও উল্লেখ ছিল না যে ভিন রাজ্যে পরীক্ষা দিতে যেতে হবে।

এই রাজ্যে পরীক্ষা কেন্দ্রের দাবিতে গত ২৯শে এপ্রিলে RRB কলকাতায় পশ্চিমবঙ্গ চাকরি প্রার্থী মঞ্চের পক্ষ থেকে ডেপুটেশন(Deputation) দেওয়া হয়।


কিন্তু রেল কর্তৃপক্ষের সিদ্ধান্তে কোনও পরিবর্তন হয়নি।
এমনকি, গত ২রা মে চাকরি প্রার্থী মঞ্চের পক্ষ থেকে পূর্ব রেল, দক্ষিণ পূর্ব রেল, নর্থ ফ্রন্টিয়ার রেল কর্তৃপক্ষ কে চিঠি দেওয়া হয় যাতে “পরীক্ষা স্পেশাল” ট্রেন বা কামরার ব্যবস্থা করে রেল কর্তৃপক্ষ। Rail Recruitment
শুধু তাই নয়, সাধারণ চাকরিপ্রার্থীদের অনুরোধে কোনও কাজ হচ্ছেনা দেখে সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্যও রেল কর্তৃপক্ষকে চিঠি দেন।


বুধবার সকাল ১১টা থেকে পরীক্ষার্থীরা পূর্ব রেলের সদর দপ্তরের সামনে দীর্ঘক্ষণ অবস্থানে বসেন।

অবশেষে সমস্যা মিটলো। বুধবার রাতে পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়, ৩ টি পরীক্ষার স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে এই চাকরি প্রার্থীদের জন্য। পশ্চিমবঙ্গ চাকরিপ্রার্থী মঞ্চের পক্ষ থেকে প্রতিক্রিয়া, গোটা বিষয়টি তাঁদের লড়াই-আন্দোলনের জয়।
পূর্ব রেলের পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই ট্রেন গুলি চলবে যথাক্রমে
১) শিয়ালদহ – গুয়াহাটি
২) ভাগলপুর – ডিব্রুগড় এবং
৩) হাওড়া – পাটনা রুটে।


৯ই মে নির্দিষ্ট পরীক্ষার পর ফের ওই তিনটি পরীক্ষার স্পেশাল ট্রেন গন্তব্যে ফিরবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *