আজ খবর ডেস্ক: যুব সম্মেলন ঘিরে একের পর এক চমক!
LGBTQ-Football “সুন্দরবন বাঁচাও” কর্মসূচি নিয়ে হিঙ্গলগঞ্জে গিয়ে ম্যানগ্রোভ চারা লাগানো হয়েছে। সম্মেলন যেখানে হবে তার নাম রাখা হয়েছে “মারাদোনা নগর”।
এবার একেবারে অন্যরকম এক ভাবনা। “মিক্সড জেন্ডার ফুটবল ম্যাচ”(Mixed Gender Football Match)।


দলের রাজ্য সম্মেলন এবং রাজ্য সম্পাদক বদলের পর থেকেই ছাত্র-যুবদের সামনের সারিতে এনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হচ্ছে। আর সেই কর্মসূচি এমন ভাবে নেওয়া হচ্ছে যাতে আকৃষ্ট করা যায় এই প্রজন্মকে। দলের একাংশ বলছেন, সাড়া মিলছে ভালই।

আগামী ১২ থেকে ১৫ই মে, সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের (DYFI) একাদশতম সারা ভারত যুব সম্মেলন। অনুষ্ঠিত হবে সল্টলেকের ইজেডসিসি’তে(EZCC)।
গত প্রায় এক মাস ধরে চলছে নানান ধরনের কর্মসূচি। জনসংযোগ বাড়াতে ক্রাউড ফান্ডিং (Crowd Funding) তো আছেই। গত ২রা মে গোটা রাজ্য জুড়ে পালন করা হয়েছে সত্যজিৎ রায়ের জন্মদিন। কর্মসূচির নাম দেওয়া হয়েছিল “সত্যের জিত”।
চলছে রক্তদান শিবির। ছোটদের “বসে আঁকো” প্রতিযোগিতা সহ আরও অনেক কিছ।

তবে শুক্রবার হচ্ছে ভিন্ন ধরনের এক কর্মসূচি।
নিজেদের নির্বাচনী ইশতেহারে ((Election Manifesto) আগেই এলজিবিটিকিউ (LGBTQ) আন্দোলনের স্বপক্ষে সাওয়াল করেছিল সিপিএম (CPIM)।
এদিন বিকেলে উত্তর কলকাতার রামলীলা ময়দানে একটি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। বিশেষত্ব হল, এটি একটি মিক্সড জেন্ডার ফুটবল ম্যাচ। অর্থাৎ লিঙ্গবৈষম্যকে দূরে সরিয়ে রেখে এখানে খেলছেন পুরুষ মহিলা সমকামী এবং রূপান্তরকামীরা।
এই ম্যাচের স্লোগান হল,
“গড়ে তোল সাম্য/ মুছে যাক ভেদাভেদ/ ময়দানে মিশে যাক/ স্পর্ধা, শপথ, জেদ”।

হাজির ছিলেন ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক কুন্তলা ঘোষ দস্তিদার, বাংলা মহিলা ফুটবল দলের প্রাক্তন সদস্য এবং “অর্জুন” পুরস্কার প্রাপ্ত শান্তি মল্লিক, সিপিএম নেত্রী সায়রা শাহ হালিম(Saira Shah Halim), এবং মীনাক্ষী মুখার্জি (Minakshi Mukherjee)।
তবে শুধু খেলোয়াড়দের মধ্যেই নয়, এই ম্যাচের রেফারি একজন রূপান্তরকামী, সুপ্রভা রায়।
খেলা হবে এসএফআই (SFI) ও ডিওয়াইএফআই, দুই দলের মধ্যে।

ম্যাচ রেফারি সুপ্রভা রায় এসএফআইয়ের সদস্য। aajkhobor.com কে তিনি বললেন, “এটা দারুণ উদ্যোগ। আমাদের সমাজে খেলা মূলত পুরুষকেন্দ্রিক। ক্রিকেট-ফুটবল অথবা অন্য যে কোনও খেলা মহিলারা খেললেও পুরুষদের খেলার প্রচার ও জনপ্রিয়তা অনেক বেশি। আজকের খেলায় পুরুষদের সঙ্গে শুধু কাঁধে কাঁধ মিলিয়ে নয় বস্তুত পায়ে পা মিলিয়ে খেলছেন রূপান্তরকামী, সমকামীরা। এই অংশের মানুষকে সমাজের মূলধারায় মেলানোর এরকম উদ্যোগ আরও নেওয়া উচিত।”


বস্তুত এই যুব সম্মেলন উপলক্ষে রাজ্যজুড়ে এমন অনেক কর্মসূচি নেওয়া হচ্ছে, যা অতীতে সিপিএমের পক্ষ থেকে নেওয়া হয়নি। যেমন, মিউজিক ফেস্ট। ছাত্র-যুব’দের কাছে টানতে আগামী রবিবার দক্ষিণ কলকাতার বিজযগড়ে আয়োজন করা হয়েছে এই গানের উৎসবের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *